• আজ ৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

বান্দরবান জেলা পরিষদের মানবিকতায় লামা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মুখে হাসি

৮:২১ পূর্বাহ্ণ | জুন ২৭, ২০২০ দেশজুড়ে

লামা(বান্দরবান), বিশেষ প্রতিনিধি:

বান্দরবান জেলা লামা উপজেলায় অবস্থিত ৪ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত ১৬ জন শিক্ষক/শিক্ষিকাদের মাঝে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মহোদয়ের পক্ষ থেকে বৈশ্বিক মহামারি করোনা উপলক্ষে সম্মানি প্রদান।

আজ মঙ্গলবার(২৩ জুন) বেলা ১ টায় লামা উপজেলা পরিষদ হল রুমে উপজেলা চেয়ারম্যান মোহাঃ মোস্তফা জামালের সভাপতিত্বে চেক বিতরণ সভা অনুষ্ঠিত হয়।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নুর- এ- জন্নাত-রুমি, উপজেলা নির্বাহী অফিসার লামা, তপন চৌধুরী, উপজেলা শিক্ষা অফিসার লামা,

উপজেলা চেয়ারম্যান মহোদয় উপস্হিত শিক্ষক/ শিক্ষিকাদের উদ্দোশ্যে বলেন, এই বৈশ্বিক মহামারি দুর্যোগে আপনাদের কষ্টের কথা উপলব্ধি করে সহযোগিতা সরুপ এই সম্মানি প্রদান করছি, আপনারা পাঠদানের মান ঠিক রাখার চেষ্টা করবেন আমি ভবিষ্যতে ও আপনাদেরকে সর্বাত্মক সহযোগিতার চেষ্টা করব।

নুনাঝিড়ি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দা শাহনাজ পারভীন জানান, আমরা ৪ টি( নুনাঝিড়ি, ধুইল্যাপাড়া, মেরেন্জা,কমিউনিটি সেন্টার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে) কর্মরত শিক্ষকেরা দীর্ঘ দিন থেকে স্ব স্ব এলাকার কোমলমতি শিশুদের মাঝে শিক্ষা দিয়ে আসছি সম্পূর্ণ বিনাবেতন। গত ৯ জানুয়ারি ২০১৩ সালে মাননীয় প্রধানমন্ত্রীর কর্তৃক ২৬১৯৩ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করার ঘোষণার আলোকে আমাদের এই ৪ টি বিদ্যালয় ৩য় ধাপে জাতীয়করন হওয়ার কথা ছিল।

সেই মোতাবেক জেলা-উপজেলা যাচাই-বাছাই কমিটি কর্তৃক আমাদের বিদ্যলয় ৪ টি সরেজমিন পরিদর্শন করে জাতীয়করণ করার জন্য জাতীয়করণ সংক্রান্ত কেন্দ্রীয় টার্স্কফোর্স কমিটিতে সুপারিশ পাঠান। কিন্তু দুর্ভাগ্যক্রমে জাতীয়করণের তালিকা থেকে এই বিদ্যালয় ৪ টি বাদ পড়ে যায়।

যার ফলে আমরা বঞ্চিত হচ্ছি বেতন- ভাতাসহ সরকারি নানান সুযোগ সুবিধা থেকে এবংআমাদের ছাত্র ছাত্রী বঞ্চিত হচ্ছে উপবৃত্তি থেকে।

ধুইল্যাপাড়া বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক জসিম উদ্দিন জানান, আমরা লামা উপজেলা চেয়ারম্যান মহোদয়ের প্রচেষ্টায় জেলা পরিষদ চেয়ারম্যান মহোদয় এর পক্ষ থেকে বৈশ্বিক দুর্যোগ করোনা উপলক্ষে আমরা যে সম্মানি পেয়েছি, তার জন্য বান্দরবান জেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান মহোদয় ও লামা উপজেলা চেয়ারম্যানসহ যাঁদের সহযোগিতা ছিল তাঁদের সবাইকে আন্তরিক অভিনন্দন ও চির কৃতজ্ঞতা জ্ঞাপন করছি উনাদের এই সহযোগিতার কথা আজীবন মনে থাকবে।

তিনি আরো জানান, আমরা ৪ টি স্কুলের কর্মরত শিক্ষকেরা স্ব স্ব এলাকার কোমলমতি শিশুদের মাঝে নিরলসভাবে পাঠদান দিয়ে আসছি অথচ আমাদের জন্য সরকারি বা বেসরকারি কোন সুযোগ সুবিধা নাই। আমরা কোন রকম খেয়ে দেয়ে বাঁচতে পারি মত এই ৪ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক/ শিক্ষিকাদেরকে মানবিক বিবেচনায় বান্দরবান জেলা পরিষদের পক্ষ থেকে মাসিক হারে সম্মানি ভাতা প্রদানের জন্য বান্দরবান এর অভিভাবক পার্বত্য বিষয়ক মন্ত্রী জনাব বীর বাহাদুর উশৈসিং(এম পি) ও মাননীয় বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান জনাব ক্যশৈহ্লা স্যারের সু-দৃষ্টি কামনা করছি।