• আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

মসজিদ সাজানোর অসমাপ্ত কাজ নিজ হাতেই সম্পন্ন করলেন স্ত্রী

স্বামীর মৃত্যুতে স্ত্রী নিজ হাতেই সম্পন্ন করলেন মসজিদ অলংকরণের কাজ। তুরস্কের এক নবনির্মিত মসজিদকে আরবি ক্যালিওগ্রাফি এবং আলপনায় সাজ-সজ্জার কাজ নিয়েছিলেন এক আরবি চিত্রকার। মসজিদের সাজ-সজ্জা কাজ চলাকালীন সময়েই মারা যান এ চিত্রকর। আর সে চিত্রকরের স্ত্রীই স্বামীর অসমাপ্ত কাজ দক্ষতার সঙ্গে সম্পন্ন করেন।

ইসলামি স্থাপত্য শিল্পের ঐতিহ্য ধারণকারী দেশ তুরস্ক। দেশটির সাকরিয়া প্রদেশের সুগৎলু জেলা শহরে নবনির্মিত এ মসজিদটি অবস্থিত। নতুন এ মসজিদটিকে ক্যালিওগ্রাফি ও আলপনায় সাজিয়ে দেয়া কাজ দেয়া হয়েছিল ওই চিত্রকরকে।

অলংকরণের দায়িত্ব লাভের পর হঠাৎ এ চিত্রকর মারা যান। চিত্রকরের মৃত্যুতে মসজিদ কমিটি চিন্তায় পড়ে যান। পরে স্বামীর হঠাৎ মৃত্যুতে মসজিদের বাকি কাজ সুসম্পন্ন করতে এগিয়ে আসেন তার স্ত্রী।

সে তার সুনিপুন হাতে স্বামীর অসমাপ্ত কাজ দক্ষতার সঙ্গে সুসম্পন্ন করেন। চিত্রকরের স্ত্রীর চিত্রকর্মও হয়েছে বেশ আকর্ষিত ও দৃষ্টিনন্দন।

তুরস্কের জনপ্রিয় পত্রিকা শাফাক ও আনাদোলু এজেন্সিতে প্রকাশিত হয় চিত্রকরের মৃত্যুর পর স্ত্রীর হাতে আঁকা কুরআনের আয়াতের ক্যালিওগ্রাফি ও আলপানা। যা মৃত চিত্রকরের স্ত্রীর অনন্য প্রতিভা ফুটে ওঠে।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজে। আজই পাঠিয়ে দিন - feature.peoples@gmail.com