• আজ ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

আম চাষে সফল পত্নীতলার দেলোয়ার

| দেশজুড়ে ডেস্ক ৮:৫৮ অপরাহ্ণ | সেপ্টেম্বর ৬, ২০২১ নওগাঁ, হেডার স্ক্রল
আম চাষে সফল পত্নীতলার দেলোয়ার

কামাল উদ্দিন টগর, নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলার পত্নীতলা উপজেলায় বিলম্বিত জাতের গৌরমতি আম চাষ করে সফলতা পেয়েছেন দেলোয়ার হোসেন চৌধুরী নামের একজন আমচাষী।

তার এই গৌরমতি আম চাষের সফলতা দেখে এলাকার অনেক চাষী এই আমের বাগান গড়ে তুলতে আগ্রহ প্রকাশ করেছেন।

জেলার পত্নীতলা উপজেলার হাড়পুর মৌজায় প্রায় পঁয়ষট্টি বিঘা জমির উপর গড়ে তুলেছেন একটি মিশ্র ফলের বাগান। মাল্টা, কমলা এবং পেয়ারার পাশাপাশি প্রায় পনের বিঘা জমিতে গড়ে তুলেছেন লেট ভ্যারাইটির গৌরমতি জাতের আম বাগান। প্রায় সাড়ে ছয় শত গাছের মধ্যে চলতি বছর প্রায় আড়াইশত গাছের আম উৎপাদিত হয়েছে।

জেলায় পর্যায়ক্রমে নাগফজলী, খিরসাপাতা, গোপালভোগ, ন্যাংড়া, আমরুপালী, আশ্বিনা ও বারি ফোর জাতের আম শেষ হয়েছে। যখন বাজারে কিংবা বাগানে আর কোন আম নেই তখন গৌরমতি জাতের আম বাগানে উত্তোলন শুরু করে। পনের সেপ্টেম্বর পর্যন্ত এই আমের মৌসুম। এ বছর তার এই বাগানে একশ মন গৌরমতি জাতের আম উৎপাদিত হয়েছে যা ইতিমধ্যে বাজারজাত শুরু করেছে।

প্রথমদিকে প্রতিমন আম বারো হাজার টাকায় বিক্রি হয়েছে। মাঝখানে সাত/আট হাজার মন এবং সর্বশেষ বর্তমানে প্রতিমন আম দশ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। পাইকারীভাবে গড়ে প্রতিমন আম নয় হাজার টাকা হিসেবে বিক্রিয় মূল্য। সেই হিসেবে এ বছর কমপক্ষে নয় লক্ষ টাকার আম বিক্রি করার প্রত্যাশা করছেন এই চাষী। এই আম সুস্বাদু, মিষ্টি এবং মৌসুমের সর্বশেষ জাতের কারণে লাভজনক হওয়ায় এলাকার জনৈক মোশারফ হোসেনসহ অনেক আমচাষীই এই আম বাগান গড়ে তুলতে আগ্রহী হয়ে উঠেছেন। ইতিমধ্যে কেউ কেউ এই জাতের আম বাগান গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন।

পত্নীতলা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার বলেছেন, কৃষি বিভাগ থেকে এই কৃষকদের গৌরমতি জাতের আম চাষে তিনি উৎসাহিত করেছেন। পরবর্তীতে আম উৎপানের ক্ষেত্রে সব রকমের পরামর্শ এবং টেকনিক্যাল সাপোর্ট প্রদান করা হবে। এছাড়া তিনি আরও বলেছেন যে কেউ গৌরমতি আমের বাগান গড়ে তুলতে সব রকমের সহযোগিতা প্রদান করা হবে।

আরও পড়ুন

বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের দৈহিক নিরাপত্তা দেবে এসএসএফ

আনভীরের বাবা-মা-বউসহ ৮ জনের বিরুদ্ধে ধর্ষণ মামলা

এনআইডি ছাড়াই কেনা যাবে দুটি সিম

সন্তানের লেখাপড়ার খরচ চালাতে একটা ‘রিক্সা’ চান জয়নাল

বিশ্বকাপ থেকে সরে দাঁড়ালেন তামিম

আমি ভেঙে পড়ার মেয়ে না : পরীমণি

পিএন/এফএইচপি

,

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে