• আজ ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বরিশালে বন্ধ স্কুল-কলেজ খোলার প্রস্তুতি

| আব্দুল্লাহ আল হাসিব, বরিশাল সদর ৭:৩১ অপরাহ্ণ | সেপ্টেম্বর ৮, ২০২১ বরিশাল, সারাদেশ

প্রাণঘাতী করোনায় দেড় বছর বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সরকারি উদ্যোগে বরিশালে তোড়জোর শুরু হয়েছে। আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খোলার সরকারি ঘোষণায় খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা।

এদিকে দীর্ঘদিন বন্ধ থাকায় ভবন, আসবাব, গবেষণাগার ও খেলার মাঠের যে অবস্থা হয়েছে, তা নিয়ে নতুন চিন্তা শুরু হয়েছে। এর ওপর ২০ শতাংশ ছাত্র-ছাত্রী ঝরে পড়ার খবরও শোনা যাচ্ছে।

বরিশাল ইসলামীয়া কলেজের সহকারী অধ্যাপক আমিনুল ইসলাম ঝান্ডা বলেন, উচ্চমাধ্যমিক পরীক্ষার ফরম পূরণ কিছুদিন আগে শেষ হয়েছে। এতে কলেজের ২০ শতাংশ শিক্ষার্থী ফরম পূরণ করেনি। কলেজ খুললে অনেককেই আর পাওয়া যাবে না। কলেজের অবকাঠামো নিয়ে তিনি বলেন, ‘দেড় বছরে দরজা জানালায় মরিচা জমেছে, ঘুণে ধরেছে আসবাবপত্রের। কম্পিউটার ল্যাব, বিজ্ঞানাগারের উপকরণ নষ্ট হয়েছে অনেকাংশেই।

বরিশাল কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর খোন্দকার মো. অলিউল ইসলাম বলেন, সরকারি নির্দেশনার পর ক্যাম্পাস এবং ক্লাশ রুম পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেছেন তারা। স্বাস্থ্যবিধি রক্ষা করতে হলে একসাথে সকল শ্রেণির ক্লাশ নেয়া সম্ভব হবে না। এক শ্রেণিতে বেশি শিক্ষার্থী হলে প্রয়োজনে দুইজন শিক্ষক দিয়ে তাদের আলাদা ক্লাশ নেয়ার কথা বলেন শিক্ষাবিদ অলিউল ইসলাম।

শিক্ষক কর্মচারী ঐক্য ফ্রন্টের বরিশালের আহ্বায়ক অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল বলেন, খুলতে হলে বরিশালের প্রায় ৬০০ স্কুল-কলেজের অবকাঠামো, খেলার মাঠ প্রস্তুত এবং ছাত্রছাত্রীদের উপস্থিত নিশ্চিত করতে হবে।

তবে বিশ্ববিদ্যালয় কবে খুলবে কিংবা কীভাকে ক্লাশ কার্যক্রম চলবে সে বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। এ বিষয়ে একাডেমিক কাউন্সিলের সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে সে অনুযায়ী পদক্ষেপ নেয়ার কথা বলেন তিনি।

পিএন/জেটএস


করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে