• আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শ্রীনগরে রাঢ়ীখাল সুইচ গেইটের সামনে ভেসালে পোনা নিধন!

| ফারুখ খাঁন, শ্রীনগর (মুন্সীগঞ্জ) ৯:৩০ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২০, ২০২১ সারাদেশ

শ্রীনগর উপজেলার রাঢ়ীখাল ইউনিয়নের সরকারি প্রাথমিক বিদ্যায়ের পাশে সুইচ গেইটের সামনে অবৈধভাবে ভেসাল স্থাপন করে অবাদে বিভিন্ন জাতের পোনা মাছ নিধন করা হচ্ছে।

শ্রীনগর-দোহার আন্ত:সড়কের রাঢ়ীখালে পানি প্রবাহের জন্য গুরুত্বপূর্ণ সুইচ গেইটটি মুখ আটকিয়ে ভেসালটি স্থাপন করে দুলাল দাস নামে এক জেলে। দুলাল দাস উত্তর রাঢ়ীখাল গ্রামের শ্রীনভাসী দাসের ছেলে।

সরজমিনে দেখা গেছে, রাঢ়ীখাল, আড়িয়াল বিলসহ অত্র এলাকার পানি প্রবাহের মাধ্যম সুইচ গেইটটি সামনে নিষিদ্ধ ভেসাল জাল দিয়ে পোনা মাছ নিধন করা হচ্ছে। এ সময় ভেসালে থাকা এক ব্যক্তির কাছে জানাতে চাইলে তিনি বলেন তার নাম দুলাল দাস। তিনিই ভেসালের পারমিশন আনছেন। নিষিদ্ধ ভেসালের পারমিশন কিভাবে আনলেন এমন প্রশ্নের জবাবে দুলাল দাস কোন সুদত্তর দিতে পারেননি।

এলাকাবাসী সূত্রে জানা যায়, একটি সিন্ডিকেট রাঢ়ীখাল সুইচ গেইটের সামনে ভেসাল স্থাপনের জন্য জেলের কাছ থেকে মোটা অংকের আর্থিক সুবিধা নিয়ে জেলেকে ভেসাল পাতার সুযোগ করে দেওয়া হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল বারেকের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভেসাল বসানো প্রসঙ্গে দুলাল দাসের কাছে জানতে চেয়েছিলাম। দুলাল আমাকে বলছে ভেসাল বসানোর অনুমতি রয়েছে তার।

এ ব্যাপারে শ্রীনগর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সমীর কুমার বসাক জানান, এই মূহুর্তে বাড়ৈখালী ও হাঁসাড়া এলাকায় ভেসাল উচ্ছেদ অভিযান চলছে। রাঢ়ীখাল সুইচ গেইটের সামনের ভেসালটিও উচ্ছেদ করা হবে।

পিএন/জেটএস


করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে