• আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

যথাযোগ্য মর্যাদায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে “শেখ রাসেল দিবস” উদযাপন

| ডেস্ক রিপোর্ট ৮:৩৪ অপরাহ্ণ | অক্টোবর ১৮, ২০২১ বাংলাদেশ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,রংপুর কর্তৃক আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর শুভ জন্মদিন উপলক্ষ্যে “শেখ রাসেল দিবস-২০২১” উদযাপন হয়। শেখ রাসেল দিবস উপলক্ষ্যে সকাল ৯:০০মিঃ এ জাতীয় পতাকা উত্তোলন,সকাল ৯:১৫ মিঃ এ শেখ রাসেল এর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, সকাল ৯:৩০মিঃ এ কেক কাটা, সকাল ১০:৩০মিঃ এ ভার্চুয়াল আলোচনা সভা এবং বাদ যোহর মিলাদ ও দোয়া অনুষ্ঠান পরিচালিত হয়।

শেখ রাসেল দিবস উপলক্ষ্যে আয়োজিত এক ভার্চুয়াল সভায় প্রধান অতিথি হিসেবে মাননীয় উপাচার্য প্রফেসর ড.হাসিবুর রশীদ বলেন, শেখ রাসেল বেঁচে থাকলে এখন দেশ পরিচালনায় অগ্রনী ভূমিকা রাখতে পারতেন এবং সেই সাথে শেখ রাসেল দিবস ঘোষনা করায় সরকারকে ধন্যবাদ জানান। তিনি আরও বলেন ১৯৭৫ সালে স্বপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিঃসংশভাবে হত্যাকান্ডের মধ্যে দিয়ে কলঙ্কজনিত ইতিহাস রচিত হয়। সেই ভয়াল হত্যাকান্ডের সময় তিনি স্মৃতিচারন করে বলেন ১৯৭৫ সালে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম। হত্যাকান্ডের খবর পেয়ে আমি ধানমন্ডি-৩২ নাম্বারে ছুটে যাই কিন্তুু বিপদগামী সেনা বাহিনীর কিছু সদস্যরা তাদের পথ রুদ্ধ করে। তিনি স্মৃতিচারন করতে গিয়ে বঙ্গবন্ধুর কথা স্বরন করেন। উপাচার্য বলেন, বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী থাকা অবস্থায় তার অফিসে অনেকবার যাওয়া আসার সুযোগ হয় স্মৃতি চারন করতে গিয়ে তিনি আবেগে আপ্লুত হয়ে পড়েন। তিনি বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। শেখ রাসেল দিবস-২০২১ পালনের মাধ্যমে আগামী প্রজন্ম শেখ রাসেল কে স্মরণ করতে পারবে । তিনি শেখ রাসেল দিবস এর মাধ্যমে নতুন প্রজন্মকে প্রযুক্তি নির্ভর জ্ঞান অর্জন এবং সঠিক ইতিহাস জানার আহ্বান জানান। উপাচার্য শেখ রাসেলের স্মৃতি স্মরণ রাখতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বেশ কিছু উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে থাকেন; শেখ রাসেল চত্ত্বরটির সৌন্দর্য বৃদ্ধি করন, সেন্ট্রাল লাইব্রেরীতে শেখ রাসেল স্মৃতি কর্ণার তৈরি, শেখ রাসেল স্মৃতি পাঠাগার তৈরি এবং শেখ রাসেলকে নিয়ে গবেষণা করার জন্য আহ্বান জানান।

উক্ত প্রোগ্রামে স্বাগত কক্তৃতা রাখেন প্রক্টর মোঃ গোলাম রব্বানী; স্মৃতিচারন করেন, প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, আহ্বায়ক,শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন কমিটি ও উপ-উপাচার্য,বেরোবি,রংপুর; প্রফেসর ড. তুহিন ওয়াদুদ, ডিন,কলা অনুষদ,বেরোবি,রংপুর; মোঃ নুরুজ্জামান খান, সদস্য সচিব,শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন কমিটি ও পরিচালক (চলতি দায়িত্ব), ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর,বেরোবি,রংপুর। আলোচনায় আরও অংশ নেয় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও ছাত্রলীগ নেতৃবৃন্দ।

 

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে