• আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

নদীর তীর কেটে বালু পাথর উত্তোলন

| নিউজ এডিটর ১২:২৩ অপরাহ্ণ | নভেম্বর ১৮, ২০২১ সিলেট

স্টাফ রিপোর্ট:

যন্ত্রচালিত সেইভ মেশিনে নদীর তীর কেটে সুনামগঞ্জের সীমান্তনদী জাদুকাটায় বালু-পাথর উত্তোলন কালে সাড়ে ৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

টাস্কফোর্সের অভিযানে ০৮টি যন্ত্রচালিত সেইভ মেশিন ধ্বংস, জরিমানার অর্থ পরিশোধ না করায় দুই ব্যক্তিকে ২০ দিনের কারাদন্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের নির্দেশনায় মঙ্গলবার দুপুর হতে সন্ধ্যা অবধি টাস্কফোর্সের অভিযানটি পরিচালিত হয় বলে নিশ্চিত করেন জেলা প্রশাসনের দায়িত্বশীল সূত্র।

বুধবার জেলা প্রশাসনের দফতর জানায়,তাহিরপুরের জাদুটাকা নদীর মহাল বহি:র্ভুত সীমানা হতে প্রভাব খাটিয়ে জোর পূর্বক নদীর তীর কেটে যন্ত্রচালিত সেইভ মেশিনে বালু পাথর উত্তোলন কালে ১৬ ব্যক্তিকে আটক করা হয়। একই সময় ০৮টি যন্ত্রচালিত সেইভ মেশিনযুক্ত দেশীয় কাঠের তৈরি নৌকা জব্দ করা হয়।

এরপর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রায়হান কবির ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ১০ মামলায় অভিযুক্ত ১৬ ব্যক্তি নিকট হতে সাড়ে ৮ লাখ টাকা জরিমানা আদায় করেন। অপর দুটি মামলায় জাদুকাটা নদীর অনোমোদিত স্থান হতে বালি উত্তোলনের অভিযোগে দুই ব্যক্তির প্রত্যেককে ১ লক্ষ টাকা করে মোট ২ লক্ষ টাক জরিমানা আরোপ, ৩ মাসের কারাদন্ড এবং জরিমানার অর্থ অনাদায়ে প্রত্যেককে আরো ২০ দিনের কারাদন্ড প্রদান করা হয়েছে।

সিলেট পরিবেশ অধিদপ্তর, থানা পুলিশ, বিজিবি ও আনসার বাহিনীর সমন্বয়ে অবৈধভাবে জাদুকাটায় বালু,পাথর উত্তোলন, নদীর তীর কাটা বন্ধকরণে টাস্কফোর্সের অভিযান পরিচালিত হয়।
বুধবার জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন,জাদুকাটা নদীর পরিবেশ, নদী রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। তিনি আরো বলেন, পরিবেশ ধ্বংস করে নদীর তীর কেটে, যন্ত্রচালিত সেইভ মেশিনে জাদুকাটা নদী হতে বালু পাথর উত্তোলন করলেই পর্যায়ক্রমে জেলা প্রশাসন আরো কঠোর আইনি ব্যবস্থা নিতে বাধ্য হবে।,

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে