• আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

আফগানিস্তানে ইসলামী ক্যারিকুলামে শিক্ষা ব্যবস্থা চালুর ঘোষণা

| নিউজ এডিটর ৬:৫৭ অপরাহ্ণ | নভেম্বর ১৮, ২০২১ আফগানিস্তান

আফগানিস্তানের প্রচলিত শিক্ষা ব্যবস্থা বদলে ইসলামী ক্যারিকুলাম চালুর ঘোষণা দিয়েছে তালেবান। তালেবানের অন্তর্বর্তী সরকারের শিক্ষামন্ত্রী নুরুল্লাহ্ মুনিরের বরাত দিয়ে বৃহস্পতিবার আফগানিস্তানের স্থানীয় খামা নিউজ এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ সময় মেয়েদের শিক্ষার ব্যাপারে তিনি বলেন, ইসলামী আমিরাত মেয়েদের শিক্ষার বিরোধী নয়। শিক্ষার সুযোগ মেয়েদের ইসলামী ও আইনগত অধিকার বলেও জানান তিনি।

তবে ইসলামী ক্যারিকুলাম কেমন হবে সে সম্পর্কে বিস্তারিত ব্যাখা দেননি তিনি। এ ব্যাপারে তিনি বলেন, ইসলাম এবং আফগান ঐতিহ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণভাবে মেয়েদের নিরাপদ পরিবেশ দেওয়ার জন্য ইসলামিক স্কলাররা কাজ করে যাচ্ছেন।

শিক্ষকদের বকেয়া বেতনের ব্যাপারে তিনি বলেন, তালেবান এই বিষয়ে ইউনিসেফের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

এর আগে ইউনিসেফ ঘোষণা করেছিল তারা সরাসরি আফগান শিক্ষকদের অর্থায়ন করবে এবং তাদের বেতন মিটিয়ে দেবে। তবে তালেবান সরকার এই ঘোষণার পরিপ্রেক্ষিতে জানিয়েছিল সব ধরনের আর্থিক সহায়তা তাদের তত্ত্ববধায়নেই বণ্টন করা হবে।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে