• আজ ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় ২৬ বাংলাদেশি আটক

| নিউজ এডিটর ১০:৫৮ পূর্বাহ্ণ | নভেম্বর ১৯, ২০২১ আন্তর্জাতিক

মালয়েশিয়ায় অবৈধভাবে গার্মেন্টস কারখানা পরিচালনা, অবৈধ শ্রমিক খাটানো, ওয়ার্ক পারমিট লঙ্ঘন করে কাজে যোগদানসহ বিভিন্ন অপারাধে ২৬ বাংলাদেশিকে আটক করেছে দেশটির অভিবাসন পুলিশ।
এসময় বাংলাদেশি ছাড়াও আরো ১ জন নেপালি নাগরিককে আটক করা হয়।

স্থানীয় সময় বুধবার বিকেল ৪টার দিকে সেলাঙ্গরের শাহ আলমের একটি বাণিজ্যিক ভবনে অভিযান চালিয়ে প্রাথমিকভাবে ৫৮ জনের কাগজপত্র যাচাই-বাছাই শেষে ২৭ জনকে আটক করা হয়।

আটক হওয়া সবার বয়স ২২ থেকে ৪৫ বছরের মধ্যে। এসময় অভিযান চালিয়ে নগদ অর্থ, কারখানায় পরিচালিত বিভিন্ন পোশাকের মালামাল ও যন্ত্রপাতি উদ্ধার করা হয়।

দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খাইরুল জাইমি দাউদ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান, কারখানার চারপাশে সিসিটিভি ক্যামেরা বসিয়ে পুলিশের গতিবিধি নির্ণয় করে দীর্ঘদিন ধরে খুব সতর্কভাবে তাদের রেগুলার কাস্টমারদের সঙ্গে এই ব্যবসা পরিচলনা করে আসছিল। এমন কী কারখানার ভেতর থেকে সবুজ সংকেত না পাওয়া পর্যন্ত কোনো কর্মীকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হতো না বলেও জানান তিনি।

অন্যদিকে, অবৈধ কারখানা স্থাপনে সহযোগিতার অভিযোগে স্থানীয় এক নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে স্থানীয় পুলিশ।

দাতুক খাইরুল জাইমি দাউদ আরো বলেন, অভিযুক্ত কারখানার মালিক ওই বাংলাদেশি বেশ কয়েকটি বাণিজ্যিক ভবন ভাড়া নিয়ে দীর্ঘদিন ধরে লাইসেন্সবিহীন কারখানা ও গার্মেন্টস সামগ্রী হোলসেলে বিক্রি করতেন।

আটকদের বিরুদ্ধে মানবপাচার, চোরাচালান বিরোধী আইন ও ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩ ও ৬৬ ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

পরবর্তী পদক্ষেপের জন্য দেশটির সেমেনিইহ অভিবাসন ডিটেনশন ডিপোতে পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানান তিনি।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে