• আজ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শিক্ষায় কেন বিনিয়োগ বাড়ছে না?

| Sub Editor ৬:২০ অপরাহ্ণ | জানুয়ারি ২৪, ২০২৩ সারাদেশ

২৪ জানুয়ারি ২০২৩।

গণ-অভ্যুত্থান দিবস আজ। পাকিস্তান রাষ্ট্রের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানের জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্দোলন সংঘটিত হয়। ইতিহাসে এটি ‘উনসত্তরের গণ–অভ্যুত্থান’ নামে পরিচিত। সব গণতান্ত্রিক দল, পেশাজীবী সংগঠন ও মানুষ যার যার অবস্থান থেকে এই আন্দোলনে যুক্ত হয়। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

এলএনজি আমদানি বাড়ানোর কথা বলে এ মাসে (১৮ জানুয়ারি) গ্যাসের দাম রেকর্ড (গড়ে ৮২ শতাংশ) হারে বাড়ায় সরকার। সর্বোচ্চ ১৭৯ শতাংশ বাড়ানো হয়েছে বিদ্যুৎ খাতে ব্যবহৃত গ্যাসের দাম। আরও বাড়তে পারে বিদ্যুতের দাম

প্রথম আলো

বিদ্যুতের দাম আরও বাড়বে

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) টাকার অভাবে বিদ্যুৎকেন্দ্রের বিল পরিশোধ করতে পারছে না। গ্যাস বিলও বকেয়া। এর মধ্যেই ১৮ জানুয়ারি জ্বালানি মন্ত্রণালয় গ্যাসের দাম বাড়ানোয় পিডিবির ব্যয় বাড়ছে ৯ হাজার কোটি টাকার বেশি। তাই অর্থসংকট কাটাতে বিদ্যুতের দাম আবার বাড়ানোর চিন্তা করা হচ্ছে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোট করার সিদ্ধান্ত নিয়েছিল ইসি। তাদের হাতে এখন দেড় লাখ ইভিএম আছে। এর মধ্যে অনেকগুলো ব্যবহারের অনুপযোগী। ইসি বলে আসছে, হাতে থাকা ইভিএম দিয়ে ৬০ থেকে ৭০টি আসনে ভোট করা সম্ভব হবে।

প্রথম আলো

হাতে থাকা ইভিএমের সর্বোচ্চ ব্যবহার করতে চায় ইসি

নতুন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প স্থগিত হলেও আগামী জাতীয় সংসদ নির্বাচনে নিজেদের হাতে থাকা ইভিএমগুলোর সর্বোচ্চ ব্যবহার করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। ইসি সূত্র জানায়, ২০১৮ সালে তারা যে দেড় লাখ ইভিএম কিনেছিল, সেগুলোর কতটি ব্যবহারের উপযোগী আছে, তা যাচাই-বাছাইয়ের কাজ করছে কমিশন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প পাশ করছে না সরকার।

যুগান্তর

ইভিএম কেনার প্রকল্প পাশ হচ্ছে না

অর্থনৈতিক সংকটের কথা জানিয়ে সরকার এ সিদ্ধান্ত নির্বাচন কমিশনকে জানিয়ে দিয়েছে। ফলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএম ব্যবহার করে ভোট গ্রহণের যে সিদ্ধান্ত ছিল, তা থেকে সরে এসেছে ইসি। তবে ইসির হাতে যে সংখ্যক সচল ইভিএম রয়েছে, সেগুলো আগামী নির্বাচনে ব্যবহারের সিদ্ধান্ত বহাল রেখেছে। এতে ৫০-৬০ আসনে এ মেশিনে ভোট গ্রহণ সম্ভব হতে পারে। সোমবার দুপুর ১টায় নির্বাচন ভবনে এক জরুরি সংবাদ সম্মেলন করে ইসি সচিব মো. জাহাংগীর আলম ইভিএমের প্রকল্প পাশ না করার বিষয়ে সরকারের সিদ্ধান্তের কথা জানান।

এক্স-রে যন্ত্র নেই, কিংবা থাকলেও তা নষ্ট। ফলে দেশের ৫৯ শতাংশ উপজেলায় সরকারি হাসপাতালে রোগীদের এক্স-রে হয় না।

সমকাল

এক্স-রে হয় না ৫৯ শতাংশ উপজেলা হাসপাতালে

রক্ত পরিসঞ্চালন হয় না ৪১ শতাংশ স্বাস্থ্য কমপ্লেক্সে। আর ৬৩ শতাংশ উপজেলা হাসপাতালে আবাসিক চিকিৎসা কর্মকর্তাই নেই। উপজেলায় সরকারি স্বাস্থ্যসেবার এমন ভীতিকর ছবি উঠে এসেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পাবলিক হেলথ ও ইনফরমেটিক্স বিভাগের এক জরিপে। দেশের সরকারি জেলা হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবা দেওয়ার ক্ষেত্রে চিকিৎসকদের চ্যালেঞ্জ চিহ্নিত করতে জরিপটি পরিচালিত হয়।

রোহিঙ্গা ক্যাম্প থেকে পালানোর সময় নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারকস্ফীয়া’র সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান মাসুদ ওরফে রনবীর ও বোমা বিশেষজ্ঞ আবুল বাশার মৃধাকে গ্রেপ্তার করা হয়।

সমকাল

পাহাড় ছেড়ে রোহিঙ্গা ক্যাম্পে জঙ্গিরা

কথিত হিজরতের উদ্দেশে ঘর ছেড়ে পালানো তরুণদের খোঁজে বেশ কিছু দিন ধরে পাহাড়ে ধারাবাহিক অভিযান চলছে। এরই মধ্যে অনেকে গ্রেপ্তার হন। তবে এখনও ধরা পড়েননি অন্তত ৪০ তরুণ।

ডলার সংকটেও অর্থপাচার থেমে নেই। যেখানে ডলার সংকটে ঋণপত্র বা এলসি খুলতে হিমশিম খাচ্ছেন শিল্প মালিকরা, সেখানে আমদানির আড়ালে চলছে অর্থপাচার।

কালের কণ্ঠ

গাড়ি ও ফল আমদানির আড়ালে অর্থপাচার

বিলাসবহুল গাড়ি ও ফল আমদানির আড়ালে দেশ থেকে বিপুল পরিমাণ টাকা পাচার হচ্ছে। মিথ্যা ঘোষণা দিয়ে প্রকৃত মূল্যের চেয়ে কম মূল্য দেখিয়ে এ টাকা পাচার করেছেন অসাধু আমদানিকারকরা।

এছাড়াও বিপর্যয়ে ‘মেড ইন বাংলাদেশ’, সোহেল টানছেন ৪৫১ মামলার ঘানি, বিনিয়োগ বাড়ছে না শিক্ষায় সংবাদগুলো গুরুত্ব পেয়েছে

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে