• আজ ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

আইপিএলে আট দলের অধিনায়ক যারা

| আসমাউল মুত্তাকিন,নিউজ রুম এডিটর ১০:৪৯ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৬, ২০২০ ক্রিকেট, খেলাধুলা
-ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসের কারণে বেশ কয়েক মাস পিছিয়ে অবশেষে মাঠে গড়াচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আর কয়েকদিন বাদেই শুরু হবে আট দলের জমজমাট লড়াই।

আসুন দেখে নিই শিরোপার লড়াইয়ে আট দলের নেতৃত্ব দেবেন কারা। বিরাট কোহলি (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু) ভারতীয় দলের বর্তমান অধিনয়াক বিরাট কোহলি আইপিএলে নেতৃত্ব দেবেন বেঙ্গালুরুর। তিনি ১২ বছর ধরে এই দলে খেলছেন। এছাড়া দীর্ঘদিন ধরে দলটির নেতৃত্বভার সামলাচ্ছেন এ তারকা। দলটিকে ১১০ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪৯ ম্যাচ জিতিয়েছেন। তবে এখনো শিরোপার স্বাদ পাননি তিনি। তার নেতৃত্বে ২০১৬ আইপিএলে রানার্সআপ হয়েছে ব্যাঙ্গালুরু।

মহেন্দ্র সিং ধোনি (চেন্নাই সুপার কিংস) সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ভারতীয় দলের সাবেক অধিনায়ক ধোনি। তবে আইপিএলে খেলবেন তিনি। চেন্নাইয়ের হয়ে মাঠে নামবেন ধোনি। ১০ বছর এই দলটির হয়ে খেলছেন এবং নেতৃত্ব দিচ্ছেন তিনি। তার নেতৃত্ব চেন্নাই তিনবার আইপিএল শিরোপা জিতেছে। ভারতকে দুটি বিশ্বকাপ জেতানো এই অধিনায়ক আইপিএলেরও অন্যতম সফল অধিনায়ক।

রোহিত শর্মা (মুম্বাই ইন্ডিয়ানস) আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক রোহিত শর্মা। এখন পর্যন্ত টুর্নামেন্টটিতে সবচেয়ে বেশি চারবার অধিনায়ক হিসেবে আইপিএল ট্রফি জিতেছেন তিনি।

এবারও মুম্বাইয়ের দায়িত্বভার সামলাবেন তিনি।

দীনেশ কার্তিক (কলকাতা নাইট রাইডার্স) আইপিএলে দুটি দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে দীনেশ কার্তিকের। দিল্লি ডেয়ারডেভিলস ও কলকাতা নাইট রাইডার্সের নেতৃত্ব দিয়েছেন তিনি। অধিনায়ক হিসেবে আইপিএলে ৩৬টি ম্যাচ খেলেছেন, এর মধ্যে ১৭টি ম্যাচে জয় পেয়েছেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দরাবাদ) অস্ট্রেলীয় ব্যাটসম্যান ওয়ার্নারের নেতৃত্বে ২০১৬ আইপিএল ট্রফি জিতেছিল হায়দরাবাদ। বল-টেম্পারিং কাণ্ডের জন্য এক বছর নিষিদ্ধ থাকায় ২০১৮ আইপিএল খেলতে পারেননি তিনি। ২০১৯ আইপিএলে কেন উইলিয়ামসনের নেতৃত্বে দলটির হয়ে খেলেছেন। কিন্তু এবারের আইপিএলে হায়দরাবাদের নেতৃত্ব দেবেন তিনি।

স্টিভ স্মিথ (রাজস্থান রয়্যালস) স্মিথ তিনটি আইপিএল দলকে নেতৃত্ব দিয়েছেন। রাজস্থান রয়্যালসের আগে দুটি দল, পুণে ওয়ারিয়স এবং রাইজিং পুণে সুপারজায়েন্টকে নেতৃত্ব দিয়েছেন তিনি। তিনিও বল-টেম্পারিং কাণ্ডের জন্য এক বছর নিষিদ্ধ ছিলেন আইপিএলে।

শ্রেয়স আইয়ার (দিল্লি ক্যাপিটালস) আইপিএলে সবচেয়ে কম বয়সী নেতা আইয়ার৷ ২০১৮ আইপিএলের মাঝপথে গৌতম গম্ভীর দিল্লি ডেয়ারভিলসের (এখন দিল্লি ক্যাপিটালস) নেতৃত্ব ছাড়ায় নেতার দায়িত্ব তুলে দেওয়া হয় আইয়ারের হাতে৷ গত আইপিএলে তার নেতৃত্ব দিল্লি ক্যাপিটালস টুর্নামেন্ট তিন নম্বরে শেষ করে৷ ক্যাপ্টেন হিসেবে ১৩টি ম্যাচ জিতেছেন৷ হেরেছেন ১০টি ম্যাচে৷

লোকেশ রাহুল (কিংস ইলেভেন পাঞ্জাব) ​ ​​​​চলতি আইপিএলেই নেতা হিসেবে অভিষেক হতে চলেছে লোকেশ রাহুলের৷ কিংস ইলেভেনকে নেতৃত্ব দেবেন তিনি৷ গত বছর রবিচন্দ্রন অশ্বিনের নেতৃত্বে কিংস ইলেভেন খেলেছেন রাহুল৷ এবার অশ্বিন না-থাকায় প্রীতি জিনতার দলের নেতৃত্ব উঠেছে রাহুলের হাতে৷