• আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

এবার তালেবানদের দখলে জালালাবাদ

তালেবান

কোনো লড়াই ছাড়াই আফগানিস্তানের পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখল করে নিয়েছে তালেবান বিদ্রোহীরা। রোববার বিদ্রোহীদের হাতে এই শহরটির পতনের মধ্য দিয়ে একমাত্র রাজধানী কাবুল ছাড়া দেশটির আর সব গুরুত্বপূর্ণ শহরে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলো। খবর ডয়েচে ভেলের।

বিদ্রোহীদের এ বিদ্যুৎগতির অগ্রগতিতে তারা শিগগিরই কাবুলের প্রান্তে উপস্থিত হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। কাবুল দখল এখন সময়ের ব্যাপার মাত্র বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলো।

এ পরিস্থিতিতে নিজেদের নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে আনতে কাবুলে আরও সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। তারা দেশটির রাজধানী এই শহরটিকে চারদিক থেকে ঘিরে রাখবে বলে জানা গেছে।

গত সপ্তাহেই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছিল— আফগানিস্তানের রাজধানীতে পৌঁছতে তালেবানের অন্তত তিন মাস লাগবে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি শনিবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণে বলেছিলেন— ‘আমি যুদ্ধ চলতে দেব না। আর আফগানদের মরতেও দেব না।’

কিন্তু সূর্য আলো ফুটতেই দেখা গেল রাজধানী কাবুল দখল করতে শক্তিবৃদ্ধি করেছেন তালেবানরা। রোববার পূর্ব আফগানিস্তানের অন্যতম টেকস্যাভি শহর জালালাবাদ দখল করেছেন তালেবানরা। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি ছড়িয়ে পড়েছে।

চতুর্দিকে তালেবানিদের পতাকা উড়ছে। শহরের সবটাই যেন দখল করে নিয়েছেন তারা। যার অর্থ হলো— আফগান সরকারের কাছে কাবুল ছাড়া আর কিছুই রইল না।

তালেবানদের সঙ্গে সরকার আলোচনা চালাচ্ছে বলে জানিয়েছিলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট। যদি তাই হয়, তা হলে এ পরিস্থিতি হলো কী করে? উঠছে প্রশ্ন। জাতির উদ্দেশ্যে ভাষণে তিনি বলেছিলেন— আফগান সেনাদের কাজে ফেরাতে হবে। তা হলে কি সেটি এখনও হলো না? এসব প্রশ্নের মধ্যেই দেখা যাচ্ছে, প্রায় গোটা আফগানিস্তানই তালেবানদের দখলে চলে গেছে।

আবেগপ্রবণ গলায় দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিয়ে প্রেসিডেন্ট আশরফ ঘানি বলেন, দেশের প্রশাসনিক প্রধান হিসেবে আমার কাজ, দেশবাসীকে রক্ষা করা। দেশ এ মুহূর্তে গভীর সংকটের মধ্যে রয়েছে।

এ পরিস্থিতিতে প্রত্যেক দেশই আফগানিস্তানের বসবাসকারী নাগরিকদের ফেরাতে উদ্যোগী হয়েছে। আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের প্রায় কয়েক হাজার নাগরিককে এয়ারলিফট করে উদ্ধারের পরিকল্পনা নেওয়া হয়েছে। আর হেরাতপ্রদেশে অবস্থিত সালমা বাঁধ, যা ভারত-আফগানিস্তানের বন্ধুত্বের প্রতীক হিসেবে পরিচিত, সেটিও দখল করে নিয়েছেন তালেবানরা।

পিএন/এনকে

, ,

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে