• আজ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রেসিডেন্ট ভবনের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান

প্রেসিডেন্ট ভবনের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান

কাবুলে আফগানিস্তানের প্রেসিডেন্ট ভবনের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবানরা। রোববার (১৫ আগস্ট) প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছাড়ার পর তালেবানরা ভবনটির নিয়ন্ত্রণ নেয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

রবিবার কাবুল ঘিরে ফেলার পর ক্ষমতা হস্তান্তর নিয়ে প্রেসিডেন্ট ভবনে আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসে তালেবান প্রতিনিধিরা।

স্থানীয় সাংবাদিক বিলাল সাওয়ারি জানান, আলোচনায় অংশ নেওয়া দুই আফগান কর্মকর্তার সঙ্গে তিনি কথা বলেছেন। তারা বলেছেন, তালেবানের সঙ্গে চুক্তি অনুযায়ী প্রেসিডেন্ট ভবনে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে থাকার প্রতিশ্রুতি দেন গনি। এরপরও তিনি ও সিনিয়র কর্মকর্তারা দেশ ছেড়ে পালিয়েছেন।

এক সহযোগী জানান, গনি চলে যাওয়ার পর ভবনের কর্মীদের চলে যেতে বলা হয় এবং এটি খালি ছিল।

প্রেসিডেন্ট ভবন দখলের বিষয়টি এখনও সরকারি কর্মকর্তাদের পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি।

তালেবানের দুই সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, কোনও অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে না। তালেবানরা পূর্ণ ক্ষমতা গ্রহণ করবে।

মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, তালেবান যোদ্ধাদের কাবুলে প্রবেশের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরও জানান, শহর ও চেকপয়েন্ট থেকে নিরাপত্তা বাহিনী চলে যাওয়ার ফলে তালেবান যোদ্ধারা বিশৃঙ্খলা ও লুটপাট ঠেকাতে কাবুলে প্রবেশ করছে।

এদিকে সূত্রের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, কাবুলে মার্কিন দূতাবাস থেকে যুক্তরাষ্ট্রের পতাকা নামিয়ে ফেলা হয়েছে। এর মধ্য দিয়ে দূতাবাস খালি করা চূড়ান্ত হলো।

এর আগে দূতাবাস থেকে মার্কিন কূটনীতিক ও কর্মীদের হেলিকপ্টারে করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়।

পিএন/এফএইচপি

, ,

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে