• আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
পিপলস শিরোনাম
 হাটহাজারীতে হেফাজতের শীর্ষ নেতাদের নিয়ে জরুরি বৈঠক | মোদিবিরোধী বিক্ষোভ তামিলনাড়ুতে, আটক ৬০ | ভাড়া দ্বিগুণ, অধিকাংশ গণপরিবহনই সামাজিক দূরত্ব মানছে না | স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে কলঙ্কিত করতে হেফাজতের নাশকতা : বেনজীর | রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপির চার নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা | নির্বাচন ও আন্দোলনে ব্যর্থতার জন্য বিএনপি নেতাদের ‘টপ টু বটম’ পদত্যাগ করা উচিত : কাদের | বাংলাদেশের মানবাধিকারের বিভিন্ন ইস্যুতে কড়া সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র | করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি | হেফাজতের নাশকতার মামলার আসামি বিএনপির মৃত নেতা | পুলিশের গুলিতে যে হতাহতের ঘটনা ঘটেছে, তার দায়দায়িত্ব সরকারকেই নিতে হবে : জি এম কাদের |

৭ই মার্চের ভাষণ স্বাধীনতার বক্তব্য হিসেবে সারাবিশ্বে একমাত্র প্রামাণ্য দলিল : তাপস

৭ই মার্চের ভাষণ স্বাধীনতার বক্তব্য হিসেবে সারাবিশ্বে একমাত্র প্রামাণ্য দলিল : তাপস।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণই স্বাধীনতার বক্তব্য হিসেবে সারাবিশ্বে একমাত্র প্রামাণ্য দলিল বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

৭ মার্চ আহসান মঞ্জিল প্রাঙ্গণে ঐতিহাসিক ৭ মার্চ দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ কথা বলেন। তাপস বলেন, “বঙ্গবন্ধুর ৭ই মার্চের বক্তব্যের তুলনা হয় না। এই বক্তব্যের সাথে যে সকল বক্তব্যের তুলনা করা হয়, সেসব বক্তব্য আসলে কোনটাই স্বাধীনতার কোন বক্তব্য না। সেসব বক্তব্য ছিল অন্য প্রেক্ষাপটের বক্তব্য। সুতরাং আমি বলব, স্বাধীনতার বক্তব্য হিসেবে ৭ই মার্চের বক্তব্যই সারাবিশ্বে একমাত্র স্বাধীনতার স্বীকৃত প্রামাণ্য দলিল।”

আরও পড়ুন : প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও কর্মসূচি দিয়েছে বিক্ষোভকারীরা

তিনি বলেন, “আমরা একটি শান্তিপ্রিয় জাতি, হাজার বছর ধরে আমরা পরাধীন ছিলাম। সেই পরাধীন জাতিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তিলে তিলে তাঁর ত্যাগ এবং তাঁর বলিষ্ঠ-দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে এই স্বাধীনতার দিকে নিয়ে এসেছেন। তিনি এই ভাষণের শেষে তিনি যে দিকনির্দেশনা দিয়েছেন, তা একটি নিরস্ত্র জাতিকে সশস্ত্র জাতিতে পরিণত করেছিল।”

বক্তব্যের এক পর্যায়ে মেয়র ব্যারিস্টার শেখ তাপস মঞ্চে উপবিষ্ট মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফীর নাম উল্লেখ করে বলেন, “আমাদের বীর মুক্তিযোদ্ধাগণ যেমন বঙ্গবন্ধুর এই বক্তব্য শুনে আলোকিত হয়েছেন, অনুপ্রাণিত হয়েছেন এবং মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছেন; আজকে যখন ১৩-১৪ বছরের একজন সন্তান এই বক্তব্য শুনে তার মধ্যেও কিন্তু সেই শিহরণই জেগে ওঠে, সেই আলোড়নই জেগে ওঠে।

আরও পড়ুন : রাষ্ট্র ধর্ম অবশ্যই ইসলাম রাখা যাবেনা : শাহরিয়ার কবির

সুতরাং ৫০ বছরে মন্নাফী চাচাদের বয়স হয়ে গেছে, বুড়ো হয়ে গেছেন; আমরাও বুড়ো হতে চলেছি। কিন্তু এই বক্তৃতা বুড়ো হয়নি। এই বক্তৃতা আজীবন তরুণ এবং এই বক্তৃতা প্রজন্ম থেকে প্রজন্মকে আলোকিত করবে, অনুপ্রাণিত করবে এবং স্বাধীনতা ও মুক্তির দিকে তাদেরকে এগিয়ে নিয়ে যাবে।” এ সময় ডিএসসিসি মেয়র ৭ই মার্চের বক্তব্যের তাৎপর্য নতুন প্রজন্মের কাছে আরও বলিষ্ঠভাবে তুলে ধরতে হবে বলে উল্লেখ করেন।

আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম এবং ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ নিয়ে লেজার প্রদর্শনী এবং আহসান মঞ্জিলের ছাদ হতে বর্ণিল আতশবাজির আয়োজন করা হয়। আহসান মঞ্জিল প্রাঙ্গণে বসে দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস পরিবার সহকারে সাংস্কৃতিক অনুষ্ঠান, লেজার প্রদর্শনী ও আতশবাজি উপভোগ করেন।

আরও পড়ুন : সব আলেমরা ঐক্যবদ্ধ হতে পারলে ক্ষমতাসীনরাই আলেমদের পিছু হাঁটবে : চরমোনাই পীর

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরীর সঞ্চালনায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মোঃ হুমায়ুন কবির বিশেষ অতিথি হিসেবে এবং ৩৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুর রহমান মিয়াজী সৌজন্য বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মোঃ বদরুল আমিন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামাল, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ জাফর আহমেদসহ করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের সাধারণ আসন ও সংরক্ষিত আসনের কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

অন্যরা যা পড়েছে :

করোনা মহামারির কারণে এক বছর পর গণভবন থেকে বের হলেন প্রধানমন্ত্রী

সারা দুনিয়ার অশান্তির মূলে রয়েছে নাস্তিকরা : বাবু নগরী

দেশের সুনাম নষ্ট করলে ডিজিটাল আইনে জামিন দেওয়া হবে না : প্রধান বিচারপতি

সরকারের আড়ালে থেকে ‘ভয়ঙ্কর একটি শক্তি’ নির্যাতন চালাচ্ছে : ফখরুল

হোয়াইট হাউসে প্রেস ব্রিফিংএ হিজাব পরে ইতিহাস গড়লেন সামিরা

পিএন/এএজি

, , ,

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজে। আজই পাঠিয়ে দিন - feature.peoples@gmail.com