• আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
পিপলস শিরোনাম
 হাটহাজারীতে হেফাজতের শীর্ষ নেতাদের নিয়ে জরুরি বৈঠক | মোদিবিরোধী বিক্ষোভ তামিলনাড়ুতে, আটক ৬০ | ভাড়া দ্বিগুণ, অধিকাংশ গণপরিবহনই সামাজিক দূরত্ব মানছে না | স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে কলঙ্কিত করতে হেফাজতের নাশকতা : বেনজীর | রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপির চার নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা | নির্বাচন ও আন্দোলনে ব্যর্থতার জন্য বিএনপি নেতাদের ‘টপ টু বটম’ পদত্যাগ করা উচিত : কাদের | বাংলাদেশের মানবাধিকারের বিভিন্ন ইস্যুতে কড়া সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র | করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি | হেফাজতের নাশকতার মামলার আসামি বিএনপির মৃত নেতা | পুলিশের গুলিতে যে হতাহতের ঘটনা ঘটেছে, তার দায়দায়িত্ব সরকারকেই নিতে হবে : জি এম কাদের |

আজকের এইদিনে বঙ্গবন্ধুর সাথে বৈঠক করতে ঢাকায় আসেন ইয়াহিয়া

বঙ্গবন্ধুর সাথে বৈঠক করতে ঢাকায় আসেন ইয়াহিয়া

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকা অসহযোগ আন্দোলনের ১৫তম দিনে এসে আরো উত্তপ্ত হয়ে ওঠে পূর্ব পাকিস্তান। আন্দোলন অস্তিত্বের লড়াইয়ে পরিণত হয় মুক্তিকামী বাঙালীর কাছে। ১৫ই মার্চ এই দিনে বাংলার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুর সাথে বৈঠক করতে ঢাকায় আসেন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান।

১৯৭১ সালের ১৫ই মার্চ অগ্নিঝরা এই দিনে ঢাকাসহ পূর্ব পাকিস্তানের বিভিন্ন শহরে সভা, সমাবেশ, মিছিল, মিটিং চলতে থাকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সব অফিস আদালতে চলে কর্মবিরতি। সরকারি ও বেসরকারি অফিস, ঘরবাড়ি এমনকি যানবাহনে উড়ানো হয় কালো পতাকা।

১৫ই মার্চ ঢাকা সামরিক বাহিনীর কঠোর নিরাপত্তা ব্যবস্থায় করাচী থেকে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বঙ্গবন্ধুর সাথে বৈঠক করতে ঢাকায় আসেন। বিমানবন্দরে সামরিক গভর্নর লে. জেনারেল টিক্কা খান তাকে স্বাগত জানান। এদিকে স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রামের একটি মিছিল প্রেসিডেন্ট হাউসের সামনে বিক্ষোভ প্রদর্শন। নয়াবিধি জারির প্রতিবাদে স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের সমাবেশে ছাত্ররা বাংলাদেশকে স্বাধীন বলে ঘোষণা দেন। বাঙালীর অধিকার হরণের প্রতিবাদে শিল্পী ও বুদ্ধিজীবীরা তাদের খেতাব বর্জন করতে থাকেন।

আরও পড়ুন: শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে জরুরি নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়

এদিন, ঢাকার বিভিন্ন জায়গার চেকপোস্ট বসিয়ে পাকিস্তানী সৈন্যদের নজরদারি বন্ধের দাবি জানান বঙ্গবন্ধু। এর ফলে বাঙালীদের নিয়ন্ত্রণে রাখার সব চেষ্টাও ব্যর্থ হয় ইয়াহিয়া খানের সরকারের।

অন্যরা যা পড়েছে :

উন্নয়নের ম্যাজিক হলো দেশপ্রেম : প্রধানমন্ত্রী

হোয়াইট হাউসে প্রেস ব্রিফিংএ হিজাব পরে ইতিহাস গড়লেন সামিরা

সারা দুনিয়ার অশান্তির মূলে রয়েছে নাস্তিকরা : বাবু নগরী

সব আলেমরা ঐক্যবদ্ধ হতে পারলে ক্ষমতাসীনরাই আলেমদের পিছু হাঁটবে : চরমোনাই পীর

অধিকার রক্ষার বাইরে কোনও উদ্দেশ্য নেই : এরদোয়ান

কাদের মির্জা কোম্পানীগঞ্জের সকল অপরাজনীতির হোতা : সেলিনা

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনসহ বর্তমান সরকার ইসির অধীনে কোনো নির্বাচনে যাবেনা বিএনপি

খালেদা জিয়ার সাজা স্থগিতস্বরাষ্ট্র মন্ত্রণালয়েরহাতে

পিএন/এএজি

,

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজে। আজই পাঠিয়ে দিন - feature.peoples@gmail.com