• আজ ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

মানুষের মতো কথা বলবে স্মার্টফোন! সৌজন্যে Google-এর নতুন প্রযুক্তি LaMDA

| নিউজ রুম এডিটর ৭:২২ অপরাহ্ণ | মে ২১, ২০২১ তথ্য ও প্রযুক্তি

Google’s LaMDA: এক্কেবারে মানুষের মতোই আপনার সঙ্গে কথা বলবে আপনার সাধের স্মার্টফোন! Google একটি নতুন প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে, যার পোশাকি নাম LaMDA। কী ভাবে এই প্রযুক্তি কাজ করবে, সব তথ্য জেনে নিন…

এবার Google Assistant-এর রোবটও মানুষের মতোই প্রাণচ্ছ্বল ভঙ্গিমায় কথোপকথন চালিয়ে যেতে পারবে। এই জন্যই ‘Language Model for Dialogue Applications’ বা LaMDA নামক অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে এসেছে Google।

যুগান্তকারী এই টেকনোলজি ব্যবহার করে Android ফোন, স্মার্ট স্পিকার, গাড়ি-সহ বিভিন্ন ডিভাইসে Google Assistant-এর সঙ্গে মানুষের মতোই কথোপকথন চালিয়ে যাওয়া যাবে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে মানুষের কাছে আরও গ্রহণযোগ্য করতে নতুন প্রযুক্তি নিয়ে হাজির হল Google। কোনও মানুষ যখন একে অপরের সঙ্গে কথা বলেন, তখন প্রত্যেক কথায় নতুন প্রসঙ্গ উঠে আসার সম্ভাবনা থাকে। এবার Google Assistant-এর রোবটও মানুষের মতোই প্রাণচ্ছ্বল ভঙ্গিমায় কথোপকথন চালিয়ে যেতে পারবে। এই জন্যই ‘Language Model for Dialogue Applications’ বা LaMDA নামক অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে এসেছে Google। যুগান্তকারী এই টেকনোলজি ব্যবহার করে Android ফোন, স্মার্ট স্পিকার, গাড়ি-সহ বিভিন্ন ডিভাইসে Google Assistant-এর সঙ্গে মানুষের মতোই কথোপকথন চালিয়ে যাওয়া যাবে।

LaMDA ব্যবহার করেই আপনার সঙ্গে কথোপকথন চালিয়ে যেতে পারবে Google Assistant। কী ভাবে এমন অসাধ্যসাধন সম্ভব? এতদিন Google Assistant-কে আবহাওয়া সম্পর্কে জিজ্ঞাসা করলে, শুধুই তাপমাত্রা ও আর্দ্রতার পরিমাপ জানিয়ে দেওয়া হত। এবার থেকে আপনি Google Assistant-কে শুধু আবহাওয়া কেন, যে কোনও বিষয় সম্পর্কে প্রশ্ন করলে সে শুধুই উত্তর দেবে না। আদ্যোপান্ত রক্ত মাংসে গড়া মানুষের মতোই আপনার সঙ্গে বাক্যালাপ চালিয়ে যাবে সে। যেমন খুশি আলোচনা সে আপনার সঙ্গে করবে এই LaMDA-র সাহায্যে।

আর তার ফলেই দৈনন্দিন বিভিন্ন প্রশ্নের উত্তর আরও স্বাভাবিক ভাবে, রোবটের থেকেও বেশি একজন মানুষের মতো দিতে পারবে Google Assistant। যেমন ধরুন, আবহাওয়ার কথা জিজ্ঞাসা করলে তাপমাত্রা বেশি থাকলে, সঙ্গে জলের বোতল রাখার পরামর্শ দিতে পারে Google Assistant। আবার সন্ধ্যার দিকে তাপমাত্রা কমার সম্ভাবনা থাকলে, আপনাকে কোনও ভালো রেস্তোরাঁয় যাওয়ার পরামর্শও দিতে পারে সে। সেখান থেকে খাবারের মেনু নিয়েও শুরু হতে পারে কথোপকথন।

একটি ব্লগ পোস্টে Google জানিয়েছে, মানুষের মতো কথোপকথনের জন্যই LaMDA-র সাহায্য নেবে Google। কোনও একটি টিভি সিরিজ নিয়ে কথা শুরু করে, কোথায় সেই সিরিজের শুটিং হয়েছে এবং সেই সিরিজের যাবতীয় খুঁটিনাটি পর্যন্ত আলোচনায় উঠে আসতে পারে। এমনকি যে দেশে শুটিং হয়েছে, সেখানকার খাবারদাবার, শিল্প-সংস্কৃতি – এত গভীরেও আলোচনা গড়াতে পারে। LaMDA-র সাহায্যে আর দশটা মানুষের মতোই কথা এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবে Google Assistant।

LaMDA-র জন্য কী প্রযুক্তি ব্যবহার হয়েছে?

বহু বছরের গবেষণার ফলে তৈরি হয়েছে কথোপকথনের স্কিল LaMDA। যদিও মানুষের মতো কথা বলার জন্য বিশেষভাবে এই প্রযুক্তি তৈরি করা হয়েছে। যত দিন যাবে ততই উন্নত হবে এই প্রযুক্তি। আরও আকর্ষণীয় উত্তর দেওয়ার জন্য LaMDA-কে নিয়মিত প্রশিক্ষণ দিতে থাকবে Google।

পিএন/আরআর


করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজে। আজই পাঠিয়ে দিন - feature.peoples@gmail.com