• আজ ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

সঙ্গী বিয়েতে রাজি না হলে যা করবেন

| নিউজ রুম এডিটর ১১:১৬ পূর্বাহ্ণ | জুন ৯, ২০২১ ভিন্ন ম্বাধের খবর

প্রেমের সময় সম্পর্ক ঠিক থাকলেও, বিয়ের কথা শুনলেই মনোমালিন্য শুরু হয় অনেকের মধ্যেই। নারীর চেয়ে পুরুষের মধ্যে বিয়ের বিষয়ে অনীহা বেশি দেখা দেয়। অনেক সময় ৫-৭ বছর সম্পর্ক থাকার পরও বিয়ের কথা আসতেই দীর্ঘদিনের প্রেমের সম্পর্ক ভেঙে যায়। এমন অনেক নজিরই আছে!

সমবয়সীদের মধ্যে এমন সমস্যা বেশি দেখা দেয়। এদিকে পুরুষরাও চান তাদের ক্যারিয়ারে আরও ফোকাস দিতে। তাই বিয়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে অনেকেই দেরি করেন। এ ছাড়াও পরিবার ও পারিপার্শ্বিক চাপে পড়ে দায়িত্বের ভারে অনেকেই বিয়ে পরে করবেন বলে সিদ্ধান্ত নেন।

এদিকে নারীদের আবার পরিবার থেকে একেকটা বিয়ের প্রস্তাব এড়াতে গিয়ে ঝামেলা পোহাতে হয়। পরিবারকে খুলে বললেও অনেক সময় সঙ্গী রাজি না থাকায় বিয়ে বারবার পিছিয়ে যায়। এদিকে মেয়ের পরিবারেও মনোমালিন্য শুরু হয়। অনেকেই বিয়ের বিষয়ে সঙ্গীকে রাজি করাতে গিয়ে কাঠখড় পোড়ান। জেনে নিন কীভাবে মোকাবিলা করবেন এমন সমস্যার?

বিয়ের গুরুত্ব কতটুকু? এ বিষয়ে সঙ্গীর সঙ্গে একান্তে কথা বলুন। যদিও এ বিষয়ে একেকজনের ভাবনা একেক রকম। অনেক সময় ছেলেরা বিয়ের আগে নিজেকে গুছিয়ে নিতে চান। এ কারণে বিয়ে করতে রাজি হন না।

সঙ্গী যদি বিয়েতে রাজি হন; তাহলে তার মতো করেই পরিকল্পনা করুন। বিয়ের প্রস্তুতি নিতেও সময় লাগে। সেইসঙ্গে পরিবারের সবার পরামর্শ সব নিয়েই বিয়ের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত।

যদি আপনার সঙ্গী বিয়েতে রাজি না হন; তাহলে সঙ্গীকে বাস্তবতা বোঝানোর চেষ্টা করুন। আশপাশে যখন অন্য সব বন্ধুদের বিয়ে হয়ে যায় বা পরিবার থেকে বিয়ের চাপ থাকে; তখন স্বাভাবিকভাবেই একটা মানসিক চাপ এসে পড়ে। এসব বিষয়ে সঙ্গীর সঙ্গে খোলাখুলি কথা বলুন।

জীবনে সবার নির্দিষ্ট একটি লক্ষ্য আছে। তাই বলে ক্যারিয়ারের কথা ভেবে যদি আপনার সঙ্গী বারবার বিয়ের বিষয়টি এড়িয়ে যায়, তাহলে ভাববার বিষয়। মানসিকতায় মিল না হলে ভুল বোঝাবুঝি বাড়বে। এভাবে সম্পর্ক বেশিদিন না টিকিয়ে রাখাই ভালো। তাই এমন সম্পর্ক থেকে বেরিয়ে আসুন।

দীর্ঘ ৪-৫ বছর প্রেম করার পরও যদি সঙ্গী বিয়ের বিষয়ে আরও সময় চান বা এড়িয়ে যান; তাহলে ওই সম্পর্ক আর এগিয়ে নিয়ে যাবেন না। বারবার বোঝানোর পরও সঙ্গী যদি আপনাকে না বোঝেন, বিয়ে করতে না চান; তাহলে সেই সম্পর্ক এগিয়ে নিয়ে যাবেন না। কারণ এরকম মানসিকতার ব্যক্তির সঙ্গে সারা জীবন কাটানো মুশকিল।

সূত্র: ভোকাল মিডিয়া

অন্যরা যা পড়ছে

পিএন/এনকে

,

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজে। আজই পাঠিয়ে দিন - feature.peoples@gmail.com