ঢাকা, ১৯শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

বই ও আসন সংকটে বরিশাল বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি

প্রকাশিত: মঙ্গলবার, ফেব্রুয়ারি ১৮, ২০২০ ১:১০ অপরাহ্ণ  

| আব্দুল্লাহ আল হাসিব, বরিশাল সদর

প্রতিষ্ঠার ৯ বছর পরেও বইয়ের সংকট কাটাতে পারেনি বরিশাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি। লাইব্রেরিতে বইয়ের সংখ্যা অপ্রতুল হওয়ায় সংকটে পড়ছে শিক্ষার্থীরা। বইয়ের সংখ্যা যেমন কম তেমনি কম আসন সংখ্যাও। শিক্ষার্থীদের বসার জন্য কেন্দ্রীয় লাইব্রেরিতে নেই পর্যাপ্ত আসন ব্যাবস্থা।

ফলে বিপাকে পড়তে হয় শিক্ষার্থীদের। প্রতিবছর বিদ্যাপীঠটিতে বিভাগ ও শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেলেও বাড়ছে না লাইব্রেরির বই ও আসন সংখ্যা। শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় বই না থাকায় বিপাকে পড়তে হচ্ছে শিক্ষার্থীদের।

ববি’র লাইব্রেরি পরিদর্শনে গিয়ে দেখা যায়, প্রাণ রসায়ন ও জীব প্রযুক্তি বিভাগের ৫ টি,উপকূলীয় বিদ্যা ও দূর্যোগ ব্যাবস্থাপনা বিভাগের ১৩ টি,দর্শন বিভাগের ১৭ টি,পরিসংখ্যান বিভাগের ১৭ টি এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২৬ টি করে বই রয়েছে।

এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের অন্য অন্য বিভাগেরও বইয়ের সংকট রয়েছে। পাশাপাশি ৩১ হাজার ৪০০ ই-জার্নাল ও ১ লাখ ১২ হাজার ই-বুক থাকলেও কম্পিউটার ল্যাবে ইন্টারনেট সংযোগ না থাকায় ব্যবহার করা সম্ভব হচ্ছে না।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ৮ হাজার শিক্ষার্থীর বিপরীতে লাইব্রেরিতে আসন সংখ্যা মাত্র ১৬০টি। । এ হিসাবে প্রতি ৫০ জন শিক্ষার্থীর জন্য একটি আসন বরাদ্দ রয়েছে। এদিকে লাইব্রেরি ব্যবহারকারীদের জন্য ওয়াসরুম রয়েছে মাত্র ১টি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সোহেল বলেন, বসার জন্য পর্যাপ্ত আসন নেই ফলে অনেক সমস্যায় পড়তে হয়। লাইব্রেরিতে গেলে দেখা যায় কোর্স প্রতি ১টি বই আছে, যার কারণে বই নেয়া সম্ভব হয় না। এদিকে কিছু কর্মচারী রাজনীতির প্রভাব দেখিয়ে কাজ করতে চায় না বলেও অভিযোগ করেন শিক্ষার্থীরা।

এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড.মোঃ ছাদেকুল আরেফিন বলেন,লাইব্রেরির সমস্যাগুলো চিহ্নিত করে পর্যায়ক্রমে সমাধান করার চেষ্টা চলছে।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – Peoplesnews24.com@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ