২৯শে মার্চ, ২০২০ ইং, রবিবার

রাবিতে আমীর আলী হলে মতবিনিময় সভা অনুষ্ঠিত

আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২০

| আশিক ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সৈয়দ আমীর আলী হলে শিক্ষার্থীদের সমস্যা ও হলের উন্নয়ন শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে হলের টিভি রুমে শিক্ষার্থীদের সঙ্গে হল প্রশাসনের এ সভার আয়োজন করেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আমিনুল ইসলাম।

সভায় হলের শিক্ষার্থীরা তাদের নানা সমস্যার কথা প্রাধ্যক্ষের নিকট তুলে ধরেন। এছাড়া তারা হলের উন্নয়নে বিভিন্ন সুবিধা-অসুবিধা হল প্রশাসনের কাছে উপস্থাপন করেন। এরপর হল প্রাধ্যক্ষ এ সমস্যাগুলো নিয়ে হল প্রশাসনের কার্যক্রম ও পরিকল্পনা তুলে ধরেন। এসময় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
সভায় শিক্ষার্থীরা হলের মশা, পরিষ্কার পরিচ্ছন্নতা, বারান্দার লাইট চুরি হওয়া এবং ডাইনিং এর নিম্ন মানের খাবার ইত্যাদি সমস্যা তুলে ধরেন।

খাবারের মানোন্নয়ন প্রসঙ্গে প্রাধ্যক্ষ বলেন, খাবারের মান উন্নত করার জন্য গাফিলতি পাওয়ায় কয়েকজন কর্মচারী চাকুরী থেকে অব্যাহতি দেওয়া হয়। কিন্তু তবুও কোন উন্নতি নেই। জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যায়ের মতো ডাইনিং ব্যবস্থাকে মেস ব্যবস্থায় রূপান্তর করলে খাবারের মান উন্নত হবে বলে আশা করি। মেস সিস্টেম করলে হল প্রশাসন তা বাস্তবায়নে সহায়তা করবে। এজন্য হল প্রশাসন চার জন করে ছাত্র নির্বাচন করবে যারা এক মাস খাবারের দায়িত্বে থাকবে। প্রতি মাসে দায়িত্বভার পরিবর্তন হবে। বছর শেষে যে চার জন ভালো কাজ করবে তাদের পুরস্কৃত করা হবে।
এছাড়া বারান্দা থেকে লাইট চুরির ঘটনায় হলের সবাইকে সচেতন হতে বলেন তিনি। প্রাধ্যক্ষ বলেন, এ কর্মকান্ডে জড়িতদের ধরিয়ে দিতে পারলে হল প্রশাসন তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে।
মশার উপদ্রব প্রতিকারে শিক্ষার্থীদের এক প্রশ্নের জবাবে প্রাধ্যক্ষ বলেন, হল প্রশাসন মশার প্রকোপ হ্রাস করতে স্প্রে করার ব্যবস্থা করবে। এতে মশা উপদ্রব কম হবে। আর বাকিটা সিটি কর্পোরেশন এর হাতে।

এছাড়া হলের যে কোন সমস্যা সমাধানে প্রাধ্যক্ষ হলের ১২টি ব্লক থেকে ১২জন প্রতিনিধি নির্বাচনের নির্দেশ দেন। প্রতিনিধিদের দিক নির্দেশনায় একজন শিক্ষক ও একজন সুপারভাইজার দায়িত্বরত থাকবেন। প্রতিনিধিরা নিজেরা আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নিবেন।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – Peoplesnews24.com@gmail.com ইমেইল করুন  
%d bloggers like this: