ঢাকা, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

রাবিতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

প্রকাশিত: মঙ্গলবার, মার্চ ১৭, ২০২০ ৫:৫৪ অপরাহ্ণ  

| আশিক ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়

দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। মঙ্গলবার (১৭ মার্চ) দিবসটি উপলক্ষে সকাল ৭টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ছাত্র উপদেষ্টা ও প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে বিশ^বিদ্যালয়ের কৃষি প্রকল্পের আওতায় ‘শতবর্ষে শত প্রাণ’ কর্মসূচির একশত বৃক্ষরোপণ করে বিশ^বিদ্যালয় প্রশাসন। সকাল ১০টায় বিশ^বিদ্যালয়ের বধ্যভূমি এলাকায় এই বৃক্ষরোপণ করা হয়।

বৃক্ষরোপণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে বিশ^বিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, কিছু মানুষ আমাদের কাছে চিরদিন স্মরণীয় হয়ে থাকেন। তাদের মধ্যে একজন হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা তার প্রতি চির কৃতজ্ঞ। তার প্রতি কৃতজ্ঞতা স্বীকার না করলে আমরা জাতি হিসেবে অকৃতজ্ঞ হয়ে যাবো। তিনি আমাদের মাঝে বেঁচে থাকবেন আজীবন। বঙ্গবন্ধুর যে চরিত্র, বৈশিষ্ট্য তা সম্পর্কে আমাদের জানতে হবে। এজন্য তার লিখিত বইগুলো পড়তে হবে। আমাদের পরবর্তী প্রজন্মের উচিত বইগুলো পড়া। তার সম্পর্কে জানা।

এ সময় উপস্থিত ছিলেন বিদেশী অতিথি মিসেস রোজ, শতবর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক ও উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা, রেজিস্টার, কোষাধ্যক্ষ, প্রক্টর, জনসংযোগ দপ্তরের প্রশাসক এবং বিভিন্ন হলের প্রাধ্যক্ষ।

এদিকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার ‘বিদ্যাবার্তা’র মুজিব জন্মশতবর্ষ বিশেষ সংখ্যার উন্মোচন করা হয়। নিউজলেটারটিতে তুলে ধরা হয়েছে বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর আগমন, রাজশাহীতে বঙ্গবন্ধু, মুজিবর্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন গৃহীত কর্মসূচী, বঙ্গবন্ধু চেয়ার স্থাপন, বঙ্গবন্ধুকে নিয়ে অ্যালবাম, বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণসহ আরও বিভিন্ন বিষয়।

এছাড়াও জন্মশতবার্ষিকী উদযাপনে ‘শতবর্ষে শত গোলাপ’ কর্মসূচির আওতায় বিশ^বিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হল কর্তৃপক্ষের উদ্যোগে একশত গোলাপ গাছ রোপণ করা হয়েছে। সকাল সাড়ে ১০টায় জিয়া হল প্রাঙ্গণে এ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

এছাড়াও বাদ জোহর বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভিন্ন হল কর্তৃপক্ষের উদ্যোগে বিশেষ মোনাজাতের ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে গত সোমবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন, উপাচার্য ভবন, একাডেমিক ভবন, আবাসিক হলসহ গুরুত্বপূর্ণ ভবনসমূহ আলোকসজ্জা শোভা পায়। সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসজনিত কারণে জনসমাগম এড়িয়ে সীমিত পরিসরে দিবসটি উদযাপন করা হয়।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – Peoplesnews24.com@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ