ঢাকা, ৩১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

ভারতকে বিশ্বকাপ আয়োজন করতে দিবেনা আইসিসি!

প্রকাশিত: সোমবার, মে ২৫, ২০২০ ১:২৩ অপরাহ্ণ  

| পলাশ মন্ডল, সাব-এডিটর

দ্বন্দ্ব লেগে গেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) এবং বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) মাঝে। মূলত ৪ বছর আগের ঘটনাকে কেন্দ্র করেই এসবের সূত্রপাত। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকপের আয়োজক ছিল ভারত। ঘরের মাঠে টুর্নামেন্ট আয়োজন করায় আইসিসিকে বড় অংকের কর দেওয়ার কথা ছিল বিসিসিআইর। কিন্তু ভারতীয় বোর্ড এই কর এখনও ঝুলিয়ে রেখেছে।

আসন্ন ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের আয়োজকও ভারত। কিন্তু এমন অবস্থায় টুর্নামেন্ট দুটির আয়োজক ভারতকে করা হবে কিনা সেটি নিয়ে সংশয় প্রকাশ করেছে আইসিসি। বিষয়টি নিয়ে দুই পক্ষের মধ্যে খুব বাজেভাবে ই-মেইল চালাচালি হচ্ছে।

এই কারণে সম্পর্কের অবনতিও ঘটেছে দুই পক্ষের মধ্যে। ফলে আইসিসি ও বিসিসিআই বিভিন্ন বিষয়ে একমত হয়ে কাজ করতে পারছে না। বিসিসিআইর পক্ষ থেকে কর বাবদ প্রায় ২৩ মিলিয়ন ডলার পাবে আইসিসি। চার বছরেও এই কর না দেয়ায় ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এর সমাধান চাইছে আইসিসি।

ভারতের জনপ্রিয় গণমাধ্যম ‘টাইমস অফ ইন্ডিয়া’ বিসিসিআইয়ের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে বলছে, ট্যাক্সের বিষয়ে সমাধান না আসলে আইসিসি ভারতে আয়োজিত হতে যাওয়া আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপ দুটিই সরিয়ে নেবে।

সূত্রের ভাষ্য, ‘আইসিসির পক্ষ থেকে এখন বলা হচ্ছে আগের বিষয়ের সমাধান না হলে ২০২১ এবং ২০২৩ এর বিশ্বকাপ চুক্তি নাকি বাতিল করা হবে। অথচ ভারত সরকারকে এই সমস্যা সমাধানের জন্য আবেদন করা হয়েছে।’

এখন দেখার বিষয় এই জল কোথায় গিয়ে গড়ায়। ভারতকে বিশ্বকাপের আয়োজক হিসেবে বাদ দেয়াটা যে সহজ হবেনা তা নিশ্চিত। কিন্তু আইসিসি-ভারত দ্বন্দ্বে যে অন্য দেশগুলো লাভবান হবে তা আশা করা যায়। আর এই দুটি বিশ্বকাপ আয়োজন করতে না পারলে বড় ধরণের ক্ষতির সম্মুখীন হতে হবে বিশ্বের সবথেকে ধনী এবং প্রভাবশালী এই ক্রিকেট বোর্ডকে।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – Peoplesnews24.com@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ