ঢাকা, ২৬শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

ইসলামি বিপ্লবের মহান নেতা ইমাম খোমেনীর (রহ.) মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: বুধবার, জুন ৩, ২০২০ ১১:৩৫ পূর্বাহ্ণ  

| পলাশ মন্ডল, সাব-এডিটর

ইসলামি বিপ্লবের মহান নেতা ও ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্থপতি ইমাম খোমেনী (রহ.)’র ৩১তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৯ সালের ৩ জুন তিনি ৮৭ বছর বয়সে তেহরানের একটি হাসপাতালে ইন্তেকাল করেন।

১৯৭৯ সালে ইমাম খোমেনীর নেতৃত্বে ইরানে ইসলামি বিপ্লব চূড়ান্ত বিজয়লাভ করলেও স্বৈরাচারী শাহ সরকারের বিরুদ্ধে তার আন্দোলন শুরু হয়েছিল ১৯৬৩ সালে। সেই বছরই শাহ সরকার প্রথমে তাকে তুরস্কে এবং পরবর্তীতে ইরাকে নির্বাসনে পাঠায়। ১৩ বছর ইরাকে অবস্থানকালে তিনি ইরানের শাহ সরকারের অবৈধ ও রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ড এবং ইরানে আমেরিকার অন্যায় হস্তক্ষেপ ও স্বার্থান্বেষী তৎপরতার স্বরূপ উন্মোচন করেন।

তিনি বিভিন্ন উপলক্ষে বিবৃতি প্রকাশ করার মাধ্যমে ইরাকে বসেই ইরানি জনগণকে সচেতন করে তোলার কাজ করেন যা ইসলামি বিপ্লব বিজয়ের ক্ষেত্র সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। ইরাক থেকে ফ্রান্স গমন এবং সেখানে সংক্ষিপ্তকাল অবস্থান করে শেষ পর্যন্ত ১৯৭৯ সালের ফেব্রুয়ারি মাসে গোড়ার দিকে এই মহান নেতা ইরান প্রত্যাবর্তন করেন। তাঁর স্বদেশ প্রত্যাবর্তনের ১০ দিনের মাথায় ১১ ফেব্রুয়ারি ইসলামি বিপ্লব চূড়ান্ত বিজয় লাভ করে। পতন হয় স্বৈরাচারী শাহ সরকারের। সেইসঙ্গে ইরানে আড়াই হাজার বছরের রাজতান্ত্রিক শাসনব্যবস্থার অবসান ঘটে।

ইমামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আজ (বুধবার) তেহরান সময় বেলা ১১টায় জাতির উদ্দেশে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন। তার ভাষণ আইআরআইবি’র বিভিন্ন চ্যানেলের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সরাসরি সম্প্রচারিত হবে।

ইমাম খোমেনী (রহ.)’র মৃত্যুর পর থেকে গত বছর পর্যন্ত তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ইমামের মাজারে সমবেত হাজার হাজার ভক্তের উদ্দেশে ভাষণ দিয়ে এসেছিলেন। কিন্তু এ বছর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রকোপের কারণে সামাজিক দূরত্ব মেনে চলার স্বার্থে ইমামের মাজারের সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – Peoplesnews24.com@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ