ঢাকা, ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

‘বাংলার বসে’র ওজন ৬৫ মণ, দাম অর্ধ কোটি

প্রকাশিত: রবিবার, জুলাই ৫, ২০২০ ২:২০ অপরাহ্ণ  

| দেশজুড়ে ডেস্ক

গরু তো নয়, যেন হাতি! খামারি আসমত আলী শখ করে নাম দিয়েছেন ‘বাংলার বস’। কারণ তার মতে, এর চেয়ে বেশি ওজনের গরু দ্বিতীয়টি নেই বাংলাদেশে। ঈদে বিক্রি করে দেওয়া হবে, তাই আশপাশের দশ গ্রামের উৎসুক জনতা এই গরু দেখতে আসছে। খামারি জানালেন, ষাঁড়টি ব্রিটিশ ফ্রিজিয়ান জাতের। গত কোরবানি ঈদের দিনকয়েক আগে কিনেছেন ১৭ লাখ টাকা দিয়ে। এবারের ঈদে বিক্রির জন্য দাম নির্ধারণ করেছেন ৫০ লাখ টাকা।

যেমন গরু তেমন তার খাবার। খৈল, গম, ছোলার ভুষি, ভুট্টা, বুট, ভিজানো চাল, খুদের ভাত, খড়, নেপিয়ার ঘাস ও কুড়া মিলে দিনে দুই বার খাবার দিতে হয়। সবমিলিয়ে দৈনিক দেড় মণ খাবার খায় ‘বাংলার বস’। এছাড়া চিকিৎসা খরচ তো আছেই। মালিক আসমত আলী নিজেই পশু চিকিৎসার প্রশিক্ষণ নিয়েছেন। তারপরও বড় কোনো সমস্যা হলে উপজেলা থেকে চিকিৎসক ডেকে নিয়ে আসতে হয়।

পার্শ্ববর্তী গ্রামের বৃদ্ধ সালাম বিশ্বাস বলেন, আমার ৮০ বছর বয়সে এত বড় গরু দেখিনি। এত ওজনের গরু হয় সেটা শুনিওনি। আসা-যাওয়ার পথে দেখেছি, আসমত আলী সারা দিন এই গরুর পেছনে লেগে থাকেন। এছাড়া এই এক গরুর খাবার দিয়ে সাধারণ মানের ১০টি গরু পালা সম্ভব। তাই আশাকরি, আসমত তার শ্রমের মূল্য পাবে।

যশোরের মনিরামপুর উপজেলার হুরগাতি গ্রামের মৃত রজবালী গাইনের ছেলে খামারি আসমত আলী গাইন। তিনি বলেন, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তারা জানলেও একবার এসে একটু খোঁজ নেন না, আমার গরুটার কী অবস্থা। তাদের উৎসাহ না পেলে ভবিষ্যতে এমন বড় গরু পালার ঝুঁকি নিতে চাইবে না কেউ।

তিনি আরো বলেন, ঈদের আরো বেশ কয়েকদিন বাকি আছে, কয়েকজন ব্যাপারী এসে ৩০ লাখ টাকা দাম হাঁকিয়েছেন, কিন্তু এই দামে বিক্রি করবো না। এখন পর্যন্ত আমার টার্গেট ৫০ লাখ। শেষ পর্যন্ত হয়তো এর থেকে সামান্য কিছু কম দামে ছাড়তে পারি। কোনোভাবেই ৩০-৩৫ লাখে নয়।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – Peoplesnews24.com@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ