ঢাকা, ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

এবারের হজে যাবে না কালো পাথরে চুমু খাওয়া

প্রকাশিত: মঙ্গলবার, জুলাই ৭, ২০২০ ৪:২৫ অপরাহ্ণ  

| ধর্ম ডেস্ক

আগে পাথর কুড়িয়ে শয়তানের উদ্দেশে ছুঁড়ে মারা হত এবার সেটাও করা যাবে না। কাবা ও কালো পাথরের চারপাশে অবরোধ দেওয়া থাকবে যাতে কেউ কাছে যেতে না পারে

করোনাভাইরাস মহামারীর কারণে এবারের সীমিত পরিসরে হজের জন্য বিশেষ স্বাস্থ্যবিধি জারি করেছে সৌদি আরবের জাতীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

স্বাস্থ্যবিধিতে বলা হয়েছে, হজ পালনকারীরা কাবা শরিফ ও কালো পাথরে চুমু খেতে বা স্পর্শ করতে পারবেন না এবং শয়তানের উদ্দেশ্যে পাথর ছুড়ে মারার জন্য আগে থেকে জীবাণুমুক্ত প্যাকেটজাত পাথর ব্যবহার করতে হবে।

করোনাভাইরাস মহামারির কারণে এবার কোনো বিদেশিকে হজ করতে যাওয়ার সুযোগ দিচ্ছে না সৌদি আরব। যারা আগে থেকে সেখানে অবস্থান করছেন, শুধু তারাই হজ করতে পারবেন।

সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়, হজ পারমিট ছাড়া হজের জন্য পবিত্র স্থান মিনা, মুযদালিফা ও আরাফাতের ময়দানে প্রবেশ ১৯ জুলাই (২৮ জিলক্বদ) থেকে হজের পঞ্চম দিন ১২ জিলহজ পর্যন্ত নিষিদ্ধ থাকবে।

হজ চলাকালে কারও মধ্যে করোনাভাইরাসের উপসর্গ দেখা গেলে তার ও সংস্পর্শে আসা ব্যক্তিদের পরিস্থিতি চিকিৎসকের পর্যালোচনার পরই কেবল হজ শেষ করার অনুমতি দেওয়া হবে। তাদের জন্য আলাদা আবাসন, পরিবহন ও ভ্রমণসূচির ব্যবস্থা করা হবে।

উচ্চমাত্রার জ্বর, কফ, গলা ব্যথা, হঠাৎ ঘ্রাণ ও স্বাদ হারিয়ে ফেলার মতো উপসর্গ দেখা গেলে তাকে হজ করতে দেওয়া হবে না। হজ পালনকারী ও হজে দায়িত্বপালনকারীদের অবশ্যই সুরক্ষা মাস্ক পরতে হবে এবং তা ব্যবহার শেষে সুনির্দিষ্ট স্থানে ফেলতে হবে।

হজ পালনকারীরা যেখানেই সমবেত হোন কেন দুইজনের মধ্যে অন্তত দেড় মিটার দূরত্ব রাখতে হবে। আরাফাত ও মুযদালিফায় হজ পালনকারীদের অবশ্যই নির্ধারিত স্থানে অবস্থান করতে হবে। সেক্ষত্রে হজ বিধিবিধান কড়াকাড়িভাবে মেনে চলতে হবে। তাবু এলাকার ৫০ বর্গমিটারের মধ্যে ১০ জনের বেশি হজ পালনকারী থাকতে পারবে না।

আগে জামারাতে পাথর কুড়িয়ে শয়তানের উদ্দেশে ছুঁড়ে মারা হত এবার সেটাও করা যাবে না। আগে থেকে জীবাণুমুক্ত করা ব্যাগে জড়ানো পাথর সবাইকে সরবরাহ করা হবে। কাবা ও কালো পাথরের চারপাশে অবরোধ দেওয়া থাকবে যাতে কেউ কাছে না যেতে পারে।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – Peoplesnews24.com@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ