ঢাকা, ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

রাবিতে অনলাইনে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

প্রকাশিত: রবিবার, জুলাই ১২, ২০২০ ৫:২২ অপরাহ্ণ  

| আশিক ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়

‘মহামারি কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগ অনলাইনে বিশ্ব জনসংখ্যা দিবস পালন করেছে। গতকাল শনিবার রাতে অনলাইন ভিডিও প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী তাসনীম সুমীর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা, ড. মো. রফিকুল ইসলাম, ড. মো. আশরাফুল ইসলাম খান, ড. মো. মাহমুদুল হাসান, ড. মো. মাহফুজুর রহমান, ড. মো. আব্দুল গনি ও মো. কামাল হোসেন।

এসময় অতিথিরা বর্তমান বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি এবং কোভিড-১৯ মহামারীর কারণে ভবিষ্যতে জনসংখ্যার উপর কেমন প্রভাব পড়তে পারে তা নিয়ে আলোচনা করেন। আলোচনায় বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এবিষয়ে জানতে চাইলে বিভাগের অধ্যাপক ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম খান বলেন, প্রতি বছর আমরা বিভিন্ন আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করে থাকি। দিবসটি উপলক্ষে আমরা বরাবরের মতো র‌্যালি, আলোচনা সভা, স্লাইড প্রেজেন্টেশন, কুইজ কম্পিটিশনের আয়োজন করে থাকলেও এবার করোনা পরিস্থিতির কারণে তা সম্ভব হয়নি। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীরা বাড়িতে অবস্থান করছেন। তাই শিক্ষার্থীদের প্রচেষ্টায় আমরা অলনাইনে মাধ্যমে এবারের দিবসটি পালন করেছি।

উল্লেখ্য, ১৯৮৯ সালে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির গভর্নিং কাউন্সিল জনসংখ্যা ইস্যুতে গুরুত্ব প্রদান ও জরুরি মনোযোগ আকর্ষণের লক্ষ্যে বিশ্বব্যাপী ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালনের সিদ্ধান্ত নেয়। ১৯৯০ সালের ১১ জুলাই প্রথমবারের মতো ৯০টি দেশে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত হয়। এরপর থেকে প্রতিবছর দিবসটি পালিত হচ্ছে।#

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – Peoplesnews24.com@gmail.com ইমেইল করুন  

আরও পড়ুন

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ