ঢাকা, ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

সীমান্তে বিসএফএর পুশইনের চেষ্টাকে ব্যর্থ করে দিলো বিজিবি

প্রকাশিত: রবিবার, জুলাই ১২, ২০২০ ১০:৩০ অপরাহ্ণ  

| মাজহারুল করিম অভি , ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত দিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ১২ জন নারী, পুরুষ ও শিশুকে বাংলাদেশে পুশইন করার চেষ্টা করছে বলে জানিয়েছে বিজিবি। এ ঘটনায় বিজিবি-বিএসএফ কোম্পানী পর্যায়ে পতাকা বৈঠক করেও কোনো সমাধান না আসায় সীমান্তে টহল কার্যক্রম জোরদার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এতে করে গতকাল শনিবার (১১ জুলাই) সন্ধ্যা থেকে দুই দেশের শূণ্যরেখায় একটি পরিত্যক্ত বাড়িতে অবস্থান করছেন ওই ১২ নারী, পুরুষ ও শিশু।

এই ১২ জনের মধ্যে ৫জন শিশু,৫জন নারী এবং ২জন পুরুষ রয়েছে।

বিজিবি জানায়, গতকাল শনিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে ব্রাহ্মণবাড়িয়া কসবা উপজেলা সদরের হাকর সীমান্তের ২০৩৯/১২-এস পিলার এলাকা দিয়ে ১২ জন নারী, পুরুষ ও শিশুকে বাংলাদেশে পুশইনের চেষ্টা করে বিএসএফ। এ সময় বিজিবির টহল দলের সদস্যরা ওই ১২ নারী-পুরুষকে বাংলাদেশে অনুপ্রবেশে বাধা দেন। এ ঘটনায় ওইদিন সন্ধ্যায় বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিজিবির কসবার কোম্পানি কমান্ডার সুবেদার করিম উদ্দিন প্রধান এবং ভারতের বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন কমলাসাগর বিএসএফ ক্যাম্পের পরিদর্শক প্রবেশ কুমার।

বৈঠকে বিএসএফ সদস্যরা ওই ১২ জন নারী, পুরুষ ও শিশুকে বাংলাদেশি নাগরিক বলে দাবি করেন। কিন্তু বিজিবি সদস্যরা ওই ১২ জন বাংলাদেশি নাগরিক নন বলে জানিয়ে দেন। পতাকা বৈঠকের পর বিজিবির পক্ষ থেকে সীমান্তে টহল কার্যক্রম আরও জোরদার করা হয়েছে।

বিজিবির ৬০ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এস.এম মেহেদী হাসান বিষয়টি নিশ্চিত করে
বলেন, ভারত সীমান্তের দিক থেকে ১২ জন নারী-পুরুষ বাংলাদেশে ঢোকার চেষ্টা করেছিল। বিএসএফকে বলা হয়েছে তাদেরকে নিয়ে যাওয়ার জন্য। বিএসএফ আমাদের বলেছে তাদেরকে নেওয়ার জন্য। আমরা বলেছি এভাবে আমরা নিতে পারব না, এটি অবৈধ প্রবেশ হয়ে যায়।কারণ তারা বাংলাদেশী নাগরিক নন।

তিনি আরও বলেন, গতকাল পতাকা বৈঠকে বলা হয়েছিল ‘তারা ভারতের অংশ থেকে ঢুকেছে এবং তাদের কাছে বাংলাদেশি কোনো পরিচয়পত্র নেই। যেহেতু ভারতের অংশ থেকে এসেছে, সেহেতু ধরেই নেওয়া যায় এরা ভারতের লোক। এখন তারা সীমান্তের শূণ্যরেখায় ভারতীয়দের একটি পরিত্যক্ত বাড়িতে অবস্থান করছেন।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – Peoplesnews24.com@gmail.com ইমেইল করুন  

আরও পড়ুন

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ