Peoplesnews24

ঢাকায় অফিস খুলছে ফেসবুক!

যথাযথ ভ্যাট দেয়ার জন্য ইতিমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করেছে ফেসবুক, আমাজন, গুগলসহ বেশ কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান। বাংলাদেশে এসব প্রতিষ্ঠানের ব্যবসার পরিধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু ঢাকায় এসব প্রতিষ্ঠানের অফিস নেই।

সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময়ে তাগিদ দেয়া হলেও, কাজ হয়নি। তবে, এবার চিত্র কিছুটা পরিবর্তন হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি জানায়, ঢাকায় অফিস খোলার বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের মনোভাব এখন অনেকটাই নমনীয়। সরকারও ইতিবাচক সাড়া দিয়েছে।

বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র জানান, আমরা গুগল, ফেসবুককে বাংলাদেশে অফিস করার বিষয়ে বলেছিলাম। যদিও পূর্বে তাদের মনোভাব ইতিবাচক ছিল না। তবে ইদানীং তাদের আচরণ কিছুটা পজিটিভ।

বৈশ্বিক এসব প্রতিষ্ঠানের বিনিয়োগ এবং অফিস পরিচালনার জন্য অভ্যন্তরীণ বাজারের আকার যথেষ্ট বড় বলে মনে করেন প্রযুক্তিবিদরা। সময়োপযোগী অনুকূল নীতিমালা তৈরির পরামর্শ তাদের।

আইএসপিএবি সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, আমাদের আশেপাশের দেশগুলোতে কিন্তু গুগল ও ফেসবুক তাদের অফিস নির্মাণ করেছে। আমারও যদি তাদের গাইডলাইন অনুসরণ করি তাহলে আমাদের দেশেও অফিস তৈরি করবে তারা। তবে অবশ্যই মনে রাখতে হবে যেন দেশের নিরাপত্তা ঠিক থাকে।

আলোচনার মাধ্যমে সরকার এবং ফেসবুক কর্তৃপক্ষের মধ্যে আইনি জটিলতার নিরসন করা হচ্ছে বলে জানিয়েছে বিটিআরসি।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে প্রায় ৫ কোটি ফেসবুক আইডি ব্যবহার করা হয়। এবং ফেসবুক কমার্স নির্ভর উদ্যোক্তা প্রায় সাত লাখ।


Posted

in

,

by