• আজ ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিলেট শাবিরপ্রবির উপাচার্য এখনও স্বপদে বহাল

| নিউজ রুম এডিটর ৪:০৯ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ৯, ২০২২ লিড নিউজ, শিক্ষাঙ্গন

আবুল কাশেম রুমন,সিলেট: সিলেট শাবিরপ্রবির উপাচার্য ফরিদ উদ্দিন আহমদ এখনও স্বপদে বহাল রয়েছেন। ২৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়েরর প্রাক্তন শিক্ষক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল শিক্ষার্থীদের অনশন ভাঙান। তবে এই আশ্বাসের ১৪ দিন পেরিয়ে গেলেও এখন উপাচার্য আছেন বহাল রয়েছেন। তবে কী উপাচার্য পদে ফরিদ উদ্দিন বহাল থাকছেন এমন প্রশ্নও দেখা দিয়েছে। উপাচার্যের পদের কোন পরিবর্তন না আসায় ও তাদের দাবি পুরণ না হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বাড়ছে। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারী) দাবি আদায়ে ক্যাম্পাসে আলোক প্রজ্জ্বলন করেন তারা। বুধবার (৯ ফেব্রুয়ারী) বিকেলে বিক্ষোভ মিছিল করবেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

শাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সূত্রপাত হয় গত ১৩ জানুয়ারি। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েকশ ছাত্রী। এই দাবিতে আন্দোলন চলাকালে গত ১৬ জানুয়ারি উপাচার্যকে অবরুদ্ধ করেন আন্দোলনকারীরা। ওই দিন সন্ধ্যায় পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করলে দুই পক্ষে সংঘর্ষ বাধে।

এরপর রাবার বুলেট এবং সাউন্ড গ্রেনেড ছুঁড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে উপাচার্যকে মুক্ত করে বাসায় নিয়ে যায়। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেন উপাচার্য। এই নির্দেশনা উপেক্ষা করে ওই রাত থেকেই শিক্ষার্থীরা উপাচার্রে পদত্যাগের দাবিতে আন্দোলন চালিয়ে যান।