• আজ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঠান্ডা যুদ্ধের মানসিকতা ছাড়ুন, টেলিফোনে পুতিনকে বললেন চিনের প্রেসিডেন্ট চিনফিং

| নিউজ রুম এডিটর ৯:০৬ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২৫, ২০২২ আন্তর্জাতিক, লিড নিউজ

২৪ ঘণ্টা আগে রাশিয়া ইউক্রেনে হামলা করে। যদিও এখনও পর্যন্ত রাশিয়ার হামলাকে ‘আগ্রাসন’ বলেনি চিন। এমনকি পশ্চিমী দেশগুলো রাশিয়ার উপর যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছে, তারও নিন্দা করেছে চিন। প্রসঙ্গত, শীতকালীন অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হতে ক’দিন আগেই বেজিং গিয়েছিলেন ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করে ইউক্রেনের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধান করার আবেদন জানালেন চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। পুতিনকে তাঁর পরামর্শ, ‘‘ঠান্ডা যুদ্ধের মানসিকতা ছাড়ুন।’’

চিনের জাতীয় সম্প্রচার সংস্থা সিসিটিভি জানিয়েছে, চিনের প্রেসিডেন্ট রাশিয়ার প্রেসিডেন্টকে বলেছেন, ‘পূর্ব ইউক্রেনের পরিস্থিতির প্রতিনিয়ত বদল হচ্ছে। এই পরিস্থিতিতে রাশিয়া ও ইউক্রেন আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করবে বলে চিন বিশ্বাস করে।’ পাশাপাশি প্রেসিডেন্ট পুতিনকে চিনফিংয়ের পরামর্শ, ‘‘ঠান্ডা যুদ্ধের মানসিকতা ছাড়ুন।’’

চিনের প্রেসিডেন্ট আরও বলেছেন, ‘নিরাপত্তা নিয়ে সংশ্লিষ্ট সমস্ত রাষ্ট্রের চিন্তা থাকা স্বাভাবিক। আলোচনার মাধ্যমে সমগ্র ইউরোপের নিরাপত্তা সংক্রান্ত সমস্যার ভারসাম্যযুক্ত এবং কার্যকরী সমাধান প্রয়োজন। সিসিটিভি-র দাবি, পুতিন চিনের প্রেসিডেন্টকে জানিয়েছেন, রাশিয়া ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে রাজি। একই কথা জানিয়েছেন, রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভও। ‘ বিশেষ সামরিক অভিযানের’ কারণ ব্যাখ্যা করতে গিয়ে পুতিন জানিয়েছেন, নেটো এবং বিশেষত আমেরিকা রাশিয়ার নিরাপত্তা সংক্রান্ত প্রশ্নের জবাব ধারাবাহিক ভাবে এড়িয়ে গিয়েছে। তাই বাধ্য হয়ে এই পদক্ষেপ।

বস্তুত, ২৪ ঘণ্টা আগে রাশিয়া ইউক্রেনে হামলা করে। যদিও এখনও পর্যন্ত রাশিয়ার হামলাকে ‘আগ্রাসন’ বলেনি চিন। এমন কি পশ্চিমী দেশগুলো রাশিয়ার উপর যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছে, তারও নিন্দা করেছে চিন।

প্রসঙ্গত, শীতকালীন অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হতে বেজিং গিয়েছিলেন ভ্লাদিমির পুতিন।

সংবাদ সংস্থা