• আজ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কুলিয়ারচরের ফরিদপুরে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের নবম মৃত্যুবার্ষিকী পালিত

| নিউজ রুম এডিটর ৭:৫৭ অপরাহ্ণ | মার্চ ২০, ২০২২ জাতীয়, বাংলাদেশ, লিড নিউজ

ভ্রাম্যমাণ প্রতিনিধি, মোঃ মাইন উদ্দিনঃ আজ ২০ মার্চ উপমহাদেশের অহিংস রাজনীতির প্রতীক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও ভৈরব-কুলিয়ারচরবাসীর নয়নের মনি, প্রয়াত রাষ্ট্রপতি আলহাজ্ব মোঃ জিল্লুর রহমানের নবম মৃত্যুবার্ষিকী। দিনটি বাংলাদেশ আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠন নানা আয়োজনে শোক আর শ্রদ্ধাভরে পালন করেছেন।

সারাদেশের ন্যায় প্রয়াত রাষ্ট্রপতির নিজ এলাকা কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার ফরিদপুরে দোয়া, মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ইলহাম গ্রুপ ও কুলিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ইয়াছির মিয়ার উদ্যোগে ২০ মার্চ রোববার বাদ আছর ফরিদপুর হযরত মাওলানা আবু আলী আক্তার উদ্দিন শাহ্ কলন্দর গউস (রঃ) মাজার শরীফ জামে মসজিদে এই দোয়া, মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ফরিদপুর ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতৃবৃন্দ ও মসজিদের মুসুল্লিগনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, প্রয়াত রাষ্ট্রপতি আলহাজ্ব মোঃ জিল্লুর রহমান বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি থাকাকালে ২০১৩ সালের ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মৃত্যুবরণ করেন। তিনি কিশোরগঞ্জের ভৈরব উপজেলার ভৈরবপুর গ্রামে ১৯২৯ সালের ৯ মার্চ জন্মগ্রহণ করেন। মহান ভাষা আন্দোলনের মাধ্যমে তাঁর রাজনীতিতে হাতেখড়ি। সেসময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের জিএস ছিলেন। বঙ্গবন্ধুর সহচর জিল্লুর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। তিনি কিশোরগঞ্জ-৬ ভৈরব-কুলিয়ারচর আসন থেকে ছয়বার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি দেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। এর আগে তিনি ১৯৯৬ সালে আওয়ামী লীগ দলীয় সরকার গঠিত হলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সংসদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ৩ বার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।
প্রয়াত রাষ্ট্রপতি আলহাজ্ব মোঃ জিল্লুর রহমানের সহধর্মিণী মহিলা বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভানেত্রী বেগম আইভি রহমান ২০০৪ সালের ২১ আগস্ট দলীয় জনসভায় গ্রেনেড হামলায় আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ২৪ আগস্ট মৃত্যুবরণ করেন। তাদের একমাত্র ছেলে নাজমুল হাসান পাপন বর্তমানে ভৈরব-কুলিয়ারচর আসনের সংসদ সদস্য। এছাড়াও তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।