• আজ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শাহবাজ শরিফই পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী

| নিউজ রুম এডিটর ৭:১০ অপরাহ্ণ | এপ্রিল ১১, ২০২২ আন্তর্জাতিক, লিড নিউজ

পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা শাহবাজ শরিফ।

সোমবার (১১ এপ্রিল) সন্ধ্যায় ডনের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে ইমরান খান ও তার আইনপ্রণেতারা জাতীয় পরিষদ থেকে একযোগে পদত্যাগ ও অধিবেশন বর্জন করেন। এর ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী নির্বাচিত হন শাহবাজ।

পিএমএল-এন নেতা শাহবাজ শরিফের প্রধানমন্ত্রী নির্বাচনের অধিবেশনটির সভাপতিত্ব করেন আয়াজ সিদ্দিক।

এর আগে অনাস্থা ভোটে হেরে ইমরান প্রধানমন্ত্রিত্ব হারানোর পর প্রধানমন্ত্রী পদে শাহবাজ এবং পিটিআই সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি প্রার্থী হন।

সোমবার (১১ এপ্রিল) প্রধানমন্ত্রী নির্বাচনে পার্লামেন্ট অধিবেশন শুরুর পর পিটিআই আইনপ্রণেতারা গণপদত্যাগ করেন।

ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার দুই দিন পর নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের এই প্রক্রিয়া শুরু হলো। সোমবার (১১ এপ্রিল) কোরআন তেলওয়াতের মাধ্যমে পার্লামেন্টের অধিবেশন শুরু হয়।

কে এই শাহবাজ শরিফ?

৭০ বছর বয়সী শাহবাজের জন্ম লাহোরে। তার রাজনৈতিক জীবন শুরু ১৯৯৭ সালে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে। ১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানে কারারুদ্ধ ও ২০০০ সালে সৌদি আরবে নির্বাসিত হন তিনি।

এরপর ২০০৭ সালে নিজ দেশে ফিরে আসেন তিনি। পরের বছর ২০০৮ সালের নির্বাচনে ফের পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। তৃতীয় মেয়াদে ২০১৩ সালেও তিনি প্রদেশটির মুখ্যমন্ত্রী নির্বাচিত হন।

পাক রাজনীতিতে বিরোধী দলনেতার ভূমিকায় অবতীর্ণ হয়ে প্রধানমন্ত্রী পদের দাবিদার শাহবাজ সাবেক প্রধানমন্ত্রী তথা মুসলিম লীগের নায়ক নওয়াজ শরিফের ভাই। ভাই নওয়াজ দেশ ছাড়ার পরে পাকিস্তান মুসলিম লীগের প্রেসিডেন্টের আসনে বসেন তিনি। তখন থেকেই ভাতিজি মরিয়াম শরিফকে নিয়ে দল চালাচ্ছেন।

২০১৮ সালের ১৩ আগস্ট তিনি জাতীয় পরিষদের সদস্য হন। আপাতত তাকেই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বিবেচনা করা হচ্ছে।