• আজ ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে বিজিবির উপস্থিততে নীলগাইটিকে জবাই স্থানীয়দের ক্ষোভ

| নিউজ রুম এডিটর ৭:৪৯ অপরাহ্ণ | মে ১২, ২০২২ সারাদেশ

মো: রেদওয়ানুল হক মিলন, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে ভারত থেকে একটি নীলগাই বাংলাদেশে প্রবেশ করলে নীলগাইটি ধরে খাওয়ার জন্য জবাই করা হয়। এ ঘটনা প্রশাসনের নজরে আসলে তাদের তৎপরতার খবর পেয়ে পালিয়ে যায় নীলগাইটি জবাইকৃত ব্যক্তিরা। বৃহস্পতিবার (১২মে) দুপুরে জেলার রানীশংকৈল উপজেলার ধর্মগর ইউনিয়নের মণ্ডলপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, ভারতের কাটা তার ডিঙ্গীয়ে বাংলাদেশে প্রবেশ করে নীলগাইটি। আজ মণ্ডলপাড়া গ্রামের একটি ভুট্টাক্ষেতে নীলগাইটি দেখতে পায় স্থানীয়রা। এসময় তারা নীলগাইটিকে ধরে। পরে ধর্মগড় সীমান্তের বিজিবি সদস্যদের উপস্থিতিতে কয়েকজন ব্যক্তির নির্দেশে খাওয়ার উদ্দেশ্যে নীলগাইটি জবাই করা হয়। স্থানীয়রা উপজেলা প্রশাসনকে বিষয়টি অবগত করলে তাৎক্ষনিকভাবে খোঁজ খবর নিতে গেলে নীলগাইটিকে জবাইকরা অবস্থায় ফেলে রেখে ব্যক্তিরা পালিয়েছে বলে জানান তারা।

বিজিবির সামনে নীলগাইটিকে জবাই করার বিষয়টি দুঃখজনক বলে ক্ষোভ প্রকাশ করে স্থানীয়রা বলেন, বিরল প্রাণীটিকে প্রাণী সম্পদ ও বন বিভাগের ব্যক্তিদের হাতে তুলে না দিয়ে তারা জবাই করার সুযোগ করে দিয়ে বিজিবি সদস্যরাও অপরাধের সাথে জড়িয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত প্রদক্ষেপ নেয়া প্রয়োজন বলে মনে করেন তারা।

এ বিষয়ে রানীশংকৈল উপজেলার নির্বাহী অফিসার সোহেল সুলতান জুলকার নাইন কবির জানান, খবর পেয়ে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কর্মকর্তাদের বিষয়টি অবগত করা হয়েছে। বিজিবির সামনে প্রাণীটিকে কেন জবাই করা হলো সে বিষয়ে সংশ্লিস্ট কর্মকর্তাদের জানানো হয়েছে। যারা এই কাজটি করেছে প্রয়োজনে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ গ্রহণ করা হবে।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে