• আজ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

জামার্নিতে এবার গরম পানি ব্যবহারে নিষেধাজ্ঞা

| নিউজ রুম এডিটর ৯:১২ অপরাহ্ণ | জুলাই ২৯, ২০২২ আন্তর্জাতিক, লিড নিউজ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শুরুর পর থেকে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমা দেশগুলো। রাশিয়াও হাত গুটিয়ে বসে নেই। এরই মধ্যে নর্ড স্ট্রিম-১ পাইপলাইনে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে রাশিয়া।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে তেল ও গ্যাসের দাম বেড়েছে। তৈরি হয়েছে জীবনযাত্রার সংকট। ফলে বিপাকে পড়েছে ইউরোপের দেশ জার্মানি। জার্মানির অনেক শহর জ্বালানি সঞ্চয়ের পথে হাঁটছে। তেমনই এক শহর হ্যানোভার।

আসন্ন জ্বালানি সংকট মোকাবেলায় বিদ্যুতের ব্যবহার কমাতে শহরটির কর্তৃপক্ষ নিয়েছে কঠোর পদক্ষেপ। বিদ্যুৎ সাশ্রয়ের অংশ হিসেবে শহরের আবাসিক ভবনগুলোতে গরম পানির সরবরাহ বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ভবনেগুলোতে সর্বোচ্চ তাপমাত্রায় গরম রাখার ব্যবস্থাও কমিয়ে আনা হয়েছে বলে রুশ সংবাদমাধ্যম আরটি এক প্রতিবেদনে জানিয়েছে।

এর আগে সোমবারই হ্যানোভারের নগর কর্তৃপক্ষ জানিয়েছিল স্পোর্টস হল, জিম ও পুলসহ আবাসিক ভবনে গরম পানি সরবরাহ বন্ধ করা হবে।

এমনকি নতুন নিয়মের অধীনে সরকারি কর্মকর্তাদেরও কাজের সময় ঠাণ্ডা পানিই ব্যবহার করতে হবে।

জার্মানির অগসবার্গও জ্বালানি সঞ্চয়ের পথে হাঁটছে। শহরের ঐতিহাসিক ভবনগুলোর সম্মুখভাগের আলোকসজ্জা বন্ধ করা হয়েছে, বেশিরভাগ ফোয়ারাও বন্ধ। শহরটির পাবলিক পুলে তাপমাত্রাও কমিয়েছে। কোন কোন ট্রাফিক লাইট বন্ধ রাখা যেতে পারে তা নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছে। অন্যান্য শহরের মতো এই শহরেও সরকারি ভবনগুলোতে উত্তাপ সীমিত রাখার কথা ভাবা হচ্ছে।

জার্মানি রাশিয়ান গ্যাসের উপর সবচেয়ে বেশি নির্ভরশীল দেশগুলোর মধ্যে একটি। নর্ড স্ট্রিম-১ পাইপলাইনে গ্যাস সরবরাহ কমিয়ে দেওয়ায় ইউরোপের প্রধান অর্থনৈতিক শক্তি জার্মানির শিল্প-কারখানাগুলো ভবিষ্যৎ হুমকিতে পড়েছে। শীতপ্রধান দেশটিতে আসন্ন শীতে নাগরিকদের বাড়িঘর গরম রাখতে বাড়তি বিদ্যুতের জোগান দেয়া সম্ভব হবে কি না তা নিয়েও দেখা দিয়েছে সংশয়।

পরিস্থিতি মোকাবেলায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের দিকে ঝুঁকছে জার্মানি। দেশটির অর্থমন্ত্রী রোবার্ট হাবেক এই সংকটকে স্মরণকালের অন্যতম আখ্যা দিয়েছেন।

এ ব্যাপারে তিনি বলেছেন, রাশিয়া থেকে বিদ্যুৎ উৎপাদনের অন্যতম কাঁচামাল গ্যাস রপ্তানি কমিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। সেই সঙ্গে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ফের সচল করার উদ্যোগ নেওয়া হয়েছে।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে