• আজ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আজ এক দফা আন্দোলনের ঘোষণা দেবে বিএনপিসহ ৩৬ দল

| নিউজ রুম এডিটর ৯:৪৪ পূর্বাহ্ণ | জুলাই ১২, ২০২৩ বিএনপি, রাজনীতি, লিড নিউজ

সরকার পতনের এক দফা আন্দোলনে যাচ্ছে বিএনপিসহ ৩৬ রাজনৈতিক দল। আজ ভিন্ন মঞ্চ থেকে একযোগে এক দফা ঘোষণা করে কর্মসূচি দিতে যাচ্ছে দলগুলো। একই সঙ্গে রাষ্ট্র সংস্কারে (ক্ষমতায় গেলে) ৩১ দফার ‘যৌথ রূপরেখাও’ ঘোষণা দেবে।

এ লক্ষ্যে বিএনপি দুপুর ২টায় নয়াপল্টনের সামনে সমাবেশ করবে। প্রায় একই সময়ে পৃথকভাবে সমাবেশ ও সংবাদ সম্মেলনের মাধ্যমে এক দফার দাবিতে অভিন্ন কর্মসূচি ও ‘যৌথ রূপরেখা’ ঘোষণা করবে ৩৫ রাজনৈতিক দল। এসব দলের মধ্যে অধিকাংশ বিএনপির সমমনা। যুক্ত রয়েছে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট ও গণতান্ত্রিক বাম ঐক্য।

লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট কর্নেল ড. অলি আহমদ বলেন, ‘দীর্ঘদিন প্রক্রিয়ার মাধ্যমে সবাই মিলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, চূড়ান্ত আন্দোলন এক দফারই আন্দোলন। এক দফার কর্মসূচিতে এলডিপিও রাজপথে থাকবে।’

১২ দলীয় জোটের সমন্বয়ক বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা বলেন, ‘বিএনপির নেতৃত্বে চলমান যুগপৎ আন্দোলকে চূড়ান্ত ও অভীষ্ট লক্ষ্যে এগিয়ে নিতে সরকার পতনের এক দফা দাবি ঘোষণা করা হবে।’

বিএনপি ছাড়াও এক দফা আন্দোলনে যাচ্ছে গণতন্ত্র মঞ্চে থাকা ৬ দল- জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন। বাংলাদেশ জামায়াতে ইসলামী, এলডিপি, গণফোরাম (একাংশ), পিপলস পার্টি, গণঅধিকার পরিষদ (ড. রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের অনুসারীরা পৃথকভাবে), বাংলাদেশ লেবার পার্টি। ১২ দলীয় জোট ও জাতীয়তাবাদী সমমনা জোটে থাকা-জাতীয় পার্টি (জাফর), বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ এলডিপি, বাংলাদেশ জাতীয় দল, বাংলাদেশ মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, ইসলামী ঐক্যজোট (মাওলানা আবদুর রকীব), জাগপা (তাসমিয়া প্রধান), বাংলাদেশ ইসলামিক পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), জাগপা (লুৎফর), ডেমোক্রেটিক লীগ, পিপলস লীগ, বাংলাদেশ ন্যাপ (শাওন), বিকল্প ধারা বাংলাদেশ (নুরুল আমিন বেপারী), সাম্যবাদী দল (নূরুল ইসলাম), গণদল, ন্যাপ ভাসানী (আজহারুল ইসলাম) ও বাংলাদেশ মাইনরিটি পার্টি।

গণতান্ত্রিক বাম ঐক্যের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি, সমাজতান্ত্রিক মজদুর পার্টি, বাংলাদেশের সাম্যবাদী দল (মার্কসবাদী-লেলিনবাদী) ও প্রগতিশীল গণতান্ত্রিক দল। সমমনা গণতান্ত্রিক পেশাজীবী জোট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ কয়েকটি সংগঠনও একই দাবিতে কর্মসূচি দেবে। এছাড়াও এক দফা দাবির প্রতি সংহতি জানিয়েছে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)।

এ দলটিও আজ বিজয়নগরের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করবে। জামায়াত সূত্রে জানা গেছে, আজ কোনো কর্মসূচি না থাকলেও এক দফা দাবিতে তারাও একমত। ১৫ জুলাই সিলেটে সমাবেশ রয়েছে, সেখান থেকে এ বিষয়ে স্পষ্ট করা হবে।

গণতন্ত্র মঞ্চ আজ বেলা ৩টায় জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স হলে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। একই সময়ে ১২ দলীয় জোট ডিআরইউ মিলনায়তনে সংবাদ সম্মেলন, জাতীয়তাবাদী সমমনা জোটের বিজয়নগর পানির ট্যাংকসংলগ্ন আলরাজি কমপ্লেক্সের সামনে সমাবেশ, এলডিপি এফডিসিসংলগ্ন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে।

গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি যৌথভাবে মতিঝিলের গণফোরাম চত্বরে সমাবেশ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন ও নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদের পৃথকভাবে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ, গণতান্ত্রিক বাম ঐক্যের জাতীয় প্রেস ক্লাবের সামনে, বাংলাদেশ লেবার পার্টি নয়াপল্টনে কর্মসূচি রয়েছে। এছাড়াও সমমনা গণতান্ত্রিক পেশাজীবী জোট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ পৃথকভাবে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করবে।