• আজ ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এককভাবে নির্বাচন করার কথা ইইউকে জানাল জাপা

| নিউজ রুম এডিটর ২:২০ অপরাহ্ণ | জুলাই ১৫, ২০২৩ রাজনীতি

আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ কিংবা বিএনপির সঙ্গে জোটবদ্ধভাবে অংশ নেবে না জাতীয় পার্টি (জাপা)। এককভাবে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত রয়েছে দলটির। এমনটি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলকে জানিয়েছে জাতীয় পার্টি।

আজ (শনিবার) গুলশানে জাতীয় পার্টির এক নেতার বাসায় ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। আর এই বৈঠকে এককভাবে নির্বাচনে অংশ নেওয়ার বিষয়টি জানান তিনি।

জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, ইইউ প্রতিনিধি দল আগামী নির্বাচন নিয়ে জাতীয় পার্টির অবস্থান কী হবে জানতে চায়। উত্তরে দলটির চেয়ারম্যান জানান, এখন পর্যন্ত তাদের সিদ্ধান্ত হচ্ছে আওয়ামী লীগ কিংবা বিএনপির সঙ্গে জোটবদ্ধ না হয়ে এককভাবে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার। এ ক্ষেত্রে আগামী নির্বাচন যেন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু হয় তার জন্য ইইউকে উদ্যোগ নিতে আহ্বান জানান জিএম কাদের।

বৈঠক সূত্রে জানা গেছে, ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচনগুলো কেমন হয়েছে, এই নিয়ে জাতীয় পার্টির বক্তব্য জানতে চায় ইইউ প্রতিনিধি দল। তখন জিএম কাদের বলেন- নির্বাচন যতটুকু সুষ্ঠু হওয়ার দরকার ততটুকু হয়নি। কিছুটা প্রশ্নবিদ্ধ ছিল গত দুইটি নির্বাচন। এছাড়া বৈঠকে দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। একইসঙ্গে ইইউ প্রতিনিধি দল জানিয়েছে- আগামী কিছুদিনের মধ্যে তাদের একটি মানবাধিকার প্রতিনিধি দলও ঢাকা সফরে আসবে।

বৈঠকের প্রসঙ্গে জানতে চাইলে জাতীয় পার্টির চেয়ারম্যানের বিশেষ দূত মাসরুর মাওলা ঢাকা পোস্টকে বলেন, ঘুরে-ফিরে আগের বিষয়গুলো এসেছে বৈঠকে। তারা আমাদের কাছে আগামী নির্বাচন নিয়ে জানতে চেয়েছেন, আমরা জানিয়েছি জাতীয় পার্টি এককভাবে নির্বাচনে অংশ নেবে। ৩০০ আসনে প্রার্থী দেবে।

নাম না প্রকাশ করার শর্তে জাতীয় পার্টির শীর্ষ এক নেতা বলেন, দলের চেয়ারম্যান জিএম কাদের কখনও সরকারের বিরুদ্ধে বিদেশিদের কাছে কথা খুব একটা বলেন না

বৈঠকে জাতীয় পার্টির মহাসচিব মজিবুল হক চুন্নুও উপস্থিত ছিলেন।