• আজ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

উয়েফা বর্ষসেরার লড়াইয়ে মেসি

| নিউজ রুম এডিটর ২:০৪ অপরাহ্ণ | আগস্ট ১৮, ২০২৩ খেলাধুলা, ফুটবল

উয়েফার বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন লিওনেল মেসি, কেভিন ডে ব্রুইনে ও আর্লিং হালান্ড। ২০২২-২৩ মৌসুমের বর্ষসেরার সংক্ষিপ্ত এ তালিকা বৃহস্পতিবার প্রকাশ করে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

পিএসজি ছেড়ে ইতোমধ্যে লিওনেল মেসি পাড়ি জমিয়েছেন যুক্তরাষ্ট্রে। তবে তার নাম ঢুকে গেছে গত মৌসুমে ইউরোপীয় ফুটবলের বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায়।

প্রায় ১২ বছরের ফুটবল ইতিহাসে দুবার উয়েফা বর্ষসেরার খেতাব জিতেছেন মেসি। দুবারই ইউরোপীয় চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছিল তার ক্লাব বার্সা। তবে গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি।

আগামী ৩১ আগস্ট মোনাকোতে চ্যাম্পিয়নস লিগের ড্র অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। অন্যদিকে নারী বিশ্বকাপ শেষ হওয়ার পর আগামী সপ্তাহে উয়েফা বর্ষসেরা নারী ফুটবলার ও কোচের নাম ঘোষণা করা হবে।

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ফ্রান্সের হ্যাটট্রিকসহ ৮ গোল করার পরও সংক্ষিপ্ত ওই তালিকায় জায়গা পাননি মেসির প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) সতীর্থ কিলিয়ান এমবাপ্পে। ইউরোপভিত্তিক কোচ ও সাংবাদিকদের ভোটে ষষ্ঠ অবস্থানে এ ফরাসি তারকা। ভোটাভুটিতে এমবাপ্পের ওপরে স্থান পেয়েছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ইকে গুন্ডোগান ও চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ফল নির্ধারণী গোলদাতা রড্রি।

সৌদি আরবের প্রো লিগে পাড়ি জমানোয় উয়েফা প্যানেলের কোনো ভোট পাননি পর্তুগাল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও ব্রাজিলিয়ান তারকা নেইমার।

জাতীয় দল ও ক্লাব ক্যারিয়ারের গত ১২ মাসের পারফরম্যান্স বিচার করে প্রতি বছর এ পুরস্কার দেয় ক্লাব ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা।