Peoplesnews24

বুয়েটে ছাত্ররাজনীতির পক্ষের শিক্ষার্থীদের তথ্য ও ছবি উগ্রবাদী ফেসবুক পেজে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্ররাজনীতির অধিকার ফিরিয়ে এনেও আতঙ্ক পিছু ছাড়ছে না রাজনীতির সপক্ষে আন্দোলনকারী শিক্ষার্থীদের।

আন্দোলনকারীদের ছবি ও ব্যক্তিগত তথ্য বিভিন্ন উগ্রবাদী ফেসবুক পেজে ছড়িয়ে দেয়ার অভিযোগ উঠেছে। এতে চরম নিরাপত্তাহীনতায় সময় কাটছে শিক্ষার্থীদের।

দীর্ঘ পাঁচ বছর পর রাজনীতির পক্ষে-বিপক্ষে সরব হয়ে ওঠে বুয়েট। শেষ পর্যন্ত উচ্চ আদালতের হস্তক্ষেপে বিজয়ের দেখা পায় রাজনীতির সপক্ষের শক্তি। বিদ্যাপীঠটিতে ফিরে আসে ছাত্ররাজনীতির অধিকার।

রাজনীতি সচেতন শিক্ষার্থীরা নেতৃত্ব বিকাশের অধিকার ফিরে পেলেও নতুন করে আতঙ্ক দানা বেঁধেছে তাদের মনে। অভিযোগ, তাদের ছবি ও ব্যক্তিগত তথ্য বিভিন্ন উগ্রবাদী ফেসবুক গ্রুপ ও পেজে শেয়ার করে ছাড়ানো হচ্ছে বিদ্বেষ। এতে চরম নিরাপত্তাহীনতায় সময় কাটছে ওই শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের দাবি, হিযবুত তাহরীর এবং শিবির নিয়ে সোচ্চার থাকায় সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইবার বুলিংয়ের শিকার হতে হচ্ছে তাদের। পাশাপাশি শিবির পরিচালিত বাঁশেরকেল্লা নামক ফেসবুক পেজ থেকে কয়েকজন শিক্ষার্থীর ব্যক্তিগত ছবি শেয়ার এবং বিস্তারিত পরিচয় সংগ্রহের আহ্বান জানানো হয়।

কয়েক বছর আগে বুয়েট শিক্ষার্থী আরিফ রায়হান দ্বীপকে হত্যার আগে একইভাবে প্রথমে উসকানিমূলক গুজব প্রচার করা হয়। পরে হামলা চালিয়ে হত্যা করা হয় তাকে। বিশ্ববিদ্যালয়টির সাবেক শিক্ষার্থী তন্ময় আহমেদও একইভাবে শিকার হন উগ্রবাদীদের হামলার। এ কারণে চরম উদ্বেগের মধ্যে সময় কাটছে শিক্ষার্থীদের।

শুধু রাজনীতি সচেতন শিক্ষার্থীই নয়, বাঁশেরকেল্লা গ্রুপের টার্গেট থেকে বাদ পড়েননি গণমাধ্যমকর্মীরাও। সেখানেও গণমাধ্যমকর্মীর নাম পরিচয়ের বাইরে ব্যক্তিগত তথ্য প্রকাশ করে উসকানি ছড়ানোর অভিযোগ উঠেছে।

এর বাইরে সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচালিত বুয়েট শিক্ষার্থীদের বিভিন্ন কমিউনিটিতেও রাজনীতিক পক্ষে থাকা শিক্ষার্থীদের নানাভাবে কটাক্ষ ও কোণঠাসা করার অপচেষ্টার অভিযোগ উঠেছে।

এর আগে গত বুধ ও বৃহস্পতিবার (৩ ও ৪ এপ্রিল) সংবাদ সম্মেলন করে নিজেদের ঝুঁকির বিষয়টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে জানানোর পাশাপাশি প্রধানমন্ত্রী বরাবর চিঠি পাঠানোর কথা জানান সাধারণ শিক্ষার্থীরা।

এমন পরিস্থিতিতে গতকাল শুক্রবার (৫ এপ্রিল) বুয়েটে সুষ্ঠু রাজনীতির পক্ষে মত দিয়ে গণমাধ্যমে বিবৃতি দেয় প্রতিষ্ঠানটির সাবেক শিক্ষার্থীদের সংগঠন বুয়েট অ্যালামনাই। বিবৃতিটিতে বৈশ্বিক পর্যায়ে বুয়েটের বিভিন্ন সফলতা তুলে ধরে ক্যাম্পাসটিতে জঙ্গিবাদ রুখতে সরকার ও কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করা হয়।


Posted

in

,

by

Tags: