• আজ ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

নুসরাতের ছেলের বাবার নাম প্রকাশ করায় ক্ষুব্ধ তসলিমা

| নিউজ রুম এডিটর ৮:৪৭ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৬, ২০২১ সারাদেশ

সম্প্রতি ভারতীয় বাংলা চলচ্চিত্রের অভিনেত্রী ও স্থানীয় জনপ্রতিনিধি নুসরাত জাহানের মা হওয়া নিয়ে চলছে ব্যাপক আলোচনা। নুসরাত জাহান তার সন্তানের বাবার পরিচয় প্রকাশ করতে চাননি। বেশকিছুদিন তিনি গোপন রেখেছেন সন্তানের বাবার নাম।

এমনকি সন্তানের জন্মসনদের কাগজে বাবার নাম উল্লেখ না করার জন্য তিনি সংশ্লিষ্ট স্থানীয় সরকারি অফিসে পরামর্শের জন্যও গিয়েছেন। আর এ নিয়ে বেশ কয়েকবার তার সপ্রভিত প্রশংসা করেছেন আলোচিত লেখক তসলিমা নাসরিন।

কিন্তু শেষপর্যন্ত কলকাতা পৌরসভার ওয়েবসাইটে দেখা গেলো, কাগজে নুসরাতের ছেলের বাবার নাম লেখা হয়েছে যশ দাশগুপ্ত। আর ছেলের বাবার নাম লেখা নিয়েই ক্ষিপ্ত তসলিমা নাসরিন।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) নিজের ভেরিফায়েড ফেসবুকে তসলিমা লেখেন, ভেবেছিলাম নুসরাত তার সন্তানকে শুধু নিজের সন্তান হিসেবে পরিচয় দেবে। কার স্পার্ম সে নিয়েছে গর্ভবতী হওয়ার জন্য, সেটা মোটেও উল্লেখযোগ্য ব্যাপার হবে না। কিন্তু না, নুসরাত আসলে অন্য যে কোনো রমণীর মতোই রমণী। সে সন্তানের বার্থ সার্টিফিকেটে উল্লেখ করেছে সন্তানের পিতার নাম।

তার সর্বক্ষণের সঙ্গীই সন্তানের পিতা। নিখিলের সঙ্গে ভারতবর্ষে তার বিয়ে রেজিস্ট্রি হয়নি, সুতরাং নিখিলকে তার স্বামী না বলার পেছনে যুক্তি আছে। কিন্তু এইযে লুকোচুরি সন্তানের পিতা কে তা জানানোর ব্যাপারে, তার দরকার ছিল না। আমি অবাক হবো না যদি কোনোদিন প্রকাশ হয় যে গোপনে সে যশকে বিয়েও করেছে। তাহলে যে কোনো ট্রাডিশানাল মেয়ের চেয়ে নুসরাতের তফাৎটা কোথায়?

প্রচুর লেখালেখি, প্রচুর স্বাগত জানানো, শুভেচ্ছা জানানো, স্যালুট জানানো, এসব বরং এক্সট্রাঅর্ডিনারি সাহসী এবং পুরুষতন্ত্রের ছক ভাঙা মেয়েদের জন্য তোলা থাকুক। ট্রাডিশানাল মেয়েদের পেছনে সময় নষ্ট করা, তাদের বাহবা দেওয়া আপাতত স্থগিত থাকুক।

পিএন/জেটএস


করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে