• আজ ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চার বছর পর বড় সুখবর পেল আর্জেন্টিনা

| নিউজ রুম এডিটর ১১:০৮ পূর্বাহ্ণ | ফেব্রুয়ারি ১১, ২০২২ আন্তর্জাতিক, খেলাধুলা

২০১১ সালের পর চলতি বছরের শুরুটা দারুণ কেটেছে আর্জেন্টিনার জন্য। দলের সেরা তারকা লিওনেল মেসিকে ছাড়াই বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচে বড় জয় পেয়েছে আলবিসেলেস্তেরা। আর তাতেই প্রায় চার বছর ফিফা র‌্যাংকিংয়ে সুখবর পেল লিওনেল স্ক্যালোনির দল।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) ফিফার সবশেষ আপডেট করা পরিসংখ্যান অনুযায়ী, র‌্যাংকিংয়ে সেরা চারে জায়গা করে নিয়েছে মেসি বাহিনী। গেল বছরের শেষদিকে ছয় থেকে এক ধাপ উন্নতি হয় আকাশী-সাদাদের। চলতি বছরে কলম্বিয়া ও চিলির সঙ্গে টানা দুই জয়ে ইংল্যান্ডকে সরিয়ে নিজেরা জায়গা করে নেয় চারে।

এর আগে সবশেষ ২০১৮ এর রাশিয়া বিশ্বকাপের আগে আর্জেন্টিনা র‌্যাংকিংয়ে চারে ছিল। বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেওয়ার পর সেরা দশ থেকেই ছিটকে যায় তারা। অতঃপর চার বছর পর আবারও সেই আগের জায়গায় ফিরল লাতিন আমেরিকার দলটি। আলবিসেলেস্তেদের পয়েন্ট ১৭৬৬।

এ ছাড়া ১৮২৮ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ইউরোপের দেশ বেলজিয়াম। অন্যদিকে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ব্রাজিল এবং ফ্রান্স। ব্রাজিলের পয়েন্ট ১৮২৩। তাদের থেকে মাত্র পাঁচ পয়েন্ট বেশি শীর্ষে থাকা বেলজিয়ামের। এ ছাড়া ফ্রান্সের পয়েন্ট ১৭৮৬।

এদিকে আর্জেন্টিনার কাছে জায়গা হারান ইংল্যান্ডের অবস্থান সেরা পাঁচে। হ্যারি কেইনের দলের পয়েন্ট ১৭৫৫। র‍্যাঙ্কিংয়ের ছয় থেকে দশে আছে যথাক্রমে ইতালি, স্পেন, পর্তুগাল, ডেনমার্ক ও নেদারল্যান্ডস।

মোহাম্মদ সালাহর মিসরকে হারিয়ে প্রথমবারের মতো আফ্রিকান নেশন্স কাপ জেতা সেনেগাল ফিফা র‌্যাংকিংয়ে নিজেদের সেরা অবস্থানে জায়গা করে নিয়েছে। সাদিও মানের দলের অবস্থান ১৮তম। আগের র‌্যাংকিং ছিল ২০। অন্যদিকে রানার্স-আপ হয়েও র‌্যাংকিংয়ে বড় উন্নতি মিসরের। ১১ ধাপ এগিয়ে উঠে এসেছে ৩৪তম স্থানে।

এদিকে বাংলাদেশের র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন হয়নি। আগের মতো ১৮৬তম স্থানেই আছে জামাল ভূঁইয়ারা।

লাতিন আমেরিকা অঞ্চল থেকে এরই মধ্যে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়ে গেছে আর্জেন্টিনার। চলতি বছরে বিশ্বকাপ বাছাইয়ে চিলির বিপক্ষে ২-১ গোলের জয়ের পর কলম্বিয়াকেও হারায় ১-০ ব্যবধানে। যদিও দুই ম্যাচেই অনুপস্থিত ছিলেন দলের সেরা তারকা লিওনেল মেসি। করোনা আক্রান্ত হওয়ার ধকল সামলাতে দলে যোগ দেওয়ার চেয়ে ক্লাবেই সময় কাটিয়েছেন তিনি। তবে তার অনুপস্থিতি এতটুকুন বুঝতে দেয়নি ডি মারিয়া-মার্টিনেজরা।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে