• আজ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাজ্যের স্থানীয় সরকারে সিলেটের অর্ধশত জনপ্রতিনিধি

ব্রিটেনের স্থানীয় সরকার নির্বাচনে চমক দেখিয়েছেন সিলেটী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকরা। বিভিন্ন সিটিতে মেয়র ও কাউন্সিলর পদে অন্তত অর্ধশত জন বিজয়ী হয়েছেন। এর মধ্যে কেউ কেউ প্রথমবারের মতো বিজয়ী হয়েছেন। আবার কেউ ধরে রেখেছেন জয়ের ধারাবাহিকতা।

সিলেটী বংশোদ্ভূতরা সবচেয়ে বেশি সফলতা দেখিয়েছেন টাওয়ার হ্যামলেটসে। মেয়রসহ অন্তত ২০ জন কাউন্সিলর বিজয়ী হয়েছেন ওই সিটিতে। ব্রিটেনে স্বজনদের এ সফলতায় সিলেটে বইছে আনন্দের জোয়ার। অনেক স্থানে মিষ্টি বিতরণও করেছেন দেশে থাকা স্বজনরা।

লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত বারা টাওয়ার হ্যামলেটসে মেয়র পদে পুনর্নির্বাচিত হয়েছেন সিলেটের ওসমানীনগরে জন্ম নেওয়া লুৎফুর রহমান। শুক্রবার ঘোষিত ফলাফলে দেখা গেছে ৪০ হাজার ৮০৪ ভোট পেয়ে বিপুল ব্যবধানে তিনি বিজয়ী হয়েছেন। যা মোট প্রদত্ত ভোটের ৫৪ দশমিক ৯ শতাংশ। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির প্রার্থী জন বিগস পেয়েছেন ৩৩ হাজার ৪৮৭ ভোট।

লুৎফুর রহমান ২০১০ ও ২০১৪ সালে দুবার সরাসরি ভোটে টাওয়ার হ্যামলেটস বারার মেয়র নির্বাচিত হয়েছিলেন।

এদিকে টাওয়ার হ্যামলেটস নির্বাচনে সিলেট বিভাগের অন্তত ২০ জন কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। এর মধ্যে মৌলভীবাজারের ১২ জন রয়েছেন। তাঁদের মধ্যে স্বামী-স্ত্রী ও আপন দুই বোন রয়েছেন। ব্রিটেনের বিভিন্ন সিটি থেকে নির্বাচিত কাউন্সিলরের মধ্যে রয়েছেন- ওয়েস্ট হ্যামস্টেড থেকে সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর আজাদুর রহমান আজাদের স্ত্রী নাজমা রহমান, নিউহাম থেকে কুলাউড়ার মুজিবুর রহমান জসিম, একই বারার বেকটন থেকে মুজিবুর রহমান জসিমের স্ত্রী রহিমা রহমান, ইজলিংটন থেকে মৌলভীবাজার সদরের জিলানী চৌধুরী, কার্ডিফ থেকে মৌলভীবাজার পৌরশহরের সালেহ আহমদ, লন্ডনের বার্কিং ও ডেগেনহাম থেকে মৌলভীবাজার সদরের মুহিবুল আলম চৌধুরী, হ্যান্সলো থেকে মুজিবুর রহমান, রেডব্রিজ থেকে রাজনগরের পুষ্পিতা গুপ্ত ও বড়লেখার সাঈদা চৌধুরী, হ্যারো এলাকা থেকে শ্রীমঙ্গলের শাহানিয়া চৌধুরী জেরিন, ক্যামডেন পেনক্রেস ও সোমার্স থেকে মৌলভীবাজার সদর উপজেলার আপার কাগাবালা ইউনিয়নের শাহাজান মিয়া, কার্ডিফ থেকে মৌলভীবাজারের বাবলিন মল্লিক ও জেসমিন চৌধুরী নির্বাচিত হয়েছেন।

বাবলিন ও জেসমিন আপন বোন। এ ছাড়া হ্যারিংগে কাউন্সিলের হোয়াইট হার্ট লেইন ওয়ার্ড থেকে সুনামগঞ্জের ছাতকের মোন্তাকিম মাহবুব লাজিম, রেডব্রিজ হেনল্ট এলাকা থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন ছাতকের লুৎফা রহমান। তিনি সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের ছোট ভাইয়ের স্ত্রী।
প্রসঙ্গত, ৫ মে যুক্তরাজ্যে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে বিভিন্ন কাউন্সিলে রেকর্ডসংখ্যক বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে মেয়র পদে সরাসরি নির্বাচনে কেবল বাঙালিপাড়া হিসেবে খ্যাত টাওয়ার হ্যামলেটসে দুই বাংলাদেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে বিজয়ী হয়েছেন সিলেটী বংশোদ্ভূত লুৎফুর রহমান।