• আজ ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ভরা মৌসুমে কেন বাড়ছে চালের দাম? খতিয়ে দেখার নির্দেশ

| নিউজ রুম এডিটর ৭:০৬ অপরাহ্ণ | মে ৩০, ২০২২ জাতীয়, বাংলাদেশ

ভরা মৌসুমে চালের দাম কেন বেড়েছে? কেউ অবৈধভাবে মজুত বা চালের ব্যবসা করছে কি না, তা খতিয়ে দেখে দায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এছাড়া অবৈধভাবে কেউ চাল বা ভোজ্যতেল মজুত করছে কি না এবং কতদিন পণ্য মজুত রাখা যাবে, এসব বিষয়ে পর্যালোচনা করে অবৈধ মজুতদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেয়া হয়।

সোমবার (৩০ মে) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এসব কথা জানান।

এসময় তিনি বলেন, বিভিন্ন গোয়েন্দা সংস্থার পরামর্শক্রমে কোথাও চালের অবৈধ মজুত রয়েছে কি না, কারা নিয়মের বাইরে মজুত করছে, এছাড়া যাদের চাল কিংবা ভোজ্যতেল অথবা এসব পণ্যের ব্যবসার অনুমতি নেই, কিন্তু তারা অবৈধভাবে এসব পণ্যের ব্যবসা করছে কি না, সার্বিক বিষয়ে পর্যালোচনা করে জড়িদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

একটি পণ্য ব্যবসার জন্য কতদিন মজুত রাখা যাবে, এ নিয়ে স্পষ্ট নির্দেশনা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বৈঠকে এসব খতিয়ে দেখে অবৈধ মজুত করা হলে দায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়। পাশাপাশি বাণিজ্যমন্ত্রী, খাদ্যমন্ত্রী, এবং কৃষিমন্ত্রীসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, কিছুদিন আগে ভোজ্যতেল মজুতের বিরুদ্ধে যে ব্যবস্থা নেয়া হয়েছে, ঠিক একইভাবে চালের মূল্য কেন বেড়েছে; অবৈধ চাল মজুত করা হলে অভিযান পরিচালনা করা হবে।

তিনি বলেন, বেশিরভাগ দেশেই ব্যবসায়ীদের নির্ধারিত পণ্যের ব্যবসা করার জন্য নির্দেশনা দেয়া থাকে। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশনের মধ্যে একজন ব্যবসায়ীর জন্য অনেক ধরনের পণ্য ব্যবসার নির্দেশনা দেয়া থাকে। একজন ব্যবসায়ী কোন কোন পণ্যের ব্যবসা করতে পারবে, অন্যান্য দেশে কীভাবে এসব ব্যবসা পরিচালিত হয়, তা পর্যালোচনা করে অবৈধ ব্যবসায়ীদের বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নিতে হবে।

তবে চালের মূল্য বেড়ে যাওয়ায় চাল আমদানি করার বিষয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।