• আজ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদুল আজহা কবে, জানা যাবে সন্ধ্যায়

| নিউজ রুম এডিটর ১০:৩২ পূর্বাহ্ণ | জুন ৩০, ২০২২ জাতীয়, বাংলাদেশ, লিড নিউজ

পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখতে বৃহস্পতিবার (৩০ জুন) সন্ধ্যায় বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। মুসলমানদের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আজহা কোন দিন হবে, তা জানা যাবে বৈঠকের পর।

বাদ মাগরিব বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ঈদুল আজহার তারিখ নির্ধারণী সভা করবে কমিটি। এতে সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বুধবার (২৯ জুন) ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে চাঁদ দেখা কমিটির বৈঠকের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বৃহস্পতিবার ১৪৪৩ হিজরি সনের চাঁদ দেখা গেলে শুক্রবার (১ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এ ক্ষেত্রে বাংলাদেশে ১০ জুলাই (রোববার-১০ জিলহজ) ঈদুল আজহা উদ্‌যাপিত হবে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন ও ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

এদিকে সৌদি আরব জানিয়েছে, জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৯ জুলাই ঈদুল আজহা উদ্‌যাপিত হবে। সৌদি আরবের পাশাপাশি কাতার, আরব আমিরাত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদ্‌যাপিত হবে মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসবটি। বুধবার (২৯ জুন) জিলহজ মাসের চাঁদ দেখা গেছে বলে এক ঘোষণায় জানায় সৌদি কর্তৃপক্ষ। ঈদুল আজহা উদ্‌যাপনের তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গে দেশটির কর্মকর্তারা আরও জানান, শুক্রবার (৮ জুলাই) হবে আরাফাতের দিন।

এর আগে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপনের তারিখ ঘোষণা করেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং ও ব্রুনাই। চাঁদ দেখা যায়নি বলে এসব দেশে ১০ জুলাই কোরবানির ঈদ উদ্‌যাপন হবে। দেশগুলোর স্থানীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।