• আজ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

| নিউজ রুম এডিটর ১০:৩১ অপরাহ্ণ | জুলাই ৩১, ২০২২ জাতীয়, লিড নিউজ

চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে ১৫ সেপ্টেম্বর। রোববার আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড বন্যার কারণে তিন মাস পিছিয়ে যাওয়া মাধ্যমিক পরীক্ষার নতুন সূচি প্রকাশ করেছে।

সব বিষয়ের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২ ঘণ্টার পরীক্ষায় প্রতিটি বিষয়ে নৈর্ব্যক্তিক প্রশ্নের জন্য ২০ মিনিট এবং রচনামূলক প্রশ্নের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় থাকবে।

নতুন সূচি অনুযায়ী, প্রথমদিন বাংলা (আবশ্যিক) প্রথমপত্র ও সহজ বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র ও সহজ বাংলা দ্বিতীয়পত্র ১৭ সেপ্টেম্বর, ইংরেজি (আবশ্যিক) প্রথমপত্র ১৯ সেপ্টেম্বর এবং ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয়পত্রের পরীক্ষা ২০ সেপ্টেম্বর নেওয়া হবে।

গণিত (আবশ্যিক) ২২ সেপ্টেম্বর; পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং ২৪ সেপ্টেম্বর; গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা (তত্ত্বীয়), সংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) এবং চারু ও কারুকলা (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ ২৬ সেপ্টেম্বর; ভূগোল ও পরিবেশ ২৭ সেপ্টেম্বর; জীববিজ্ঞান (তত্ত্বীয়) এবং অর্থনীতি পরীক্ষা ২৮ সেপ্টেম্বর নেওয়া হবে।

এছাড়া হিসাববিজ্ঞান ২৯ সেপ্টেম্বর এবং উচ্চতর গণিত (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষায় বসতে হবে ১ অক্টোবর।

করোনা মহামারির কারণে চার মাস পিছিয়ে গত ১৯ জুন চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার আগ মুহূর্তে দেশের বিভিন্ন জেলায় বন্যা দেখা দেওয়ায় পরীক্ষা স্থগিত করা হয়।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে