• আজ ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন যুদ্ধ নিয়ে ‘সত্য বলায় বরখাস্ত’ রুশ জেনারেল

| নিউজ রুম এডিটর ১:২৩ অপরাহ্ণ | জুলাই ১৬, ২০২৩ আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ নিয়ে সত্য ও রণক্ষেত্রে থাকা সেনাদের অবস্থান সম্পর্কে বলায় রুশ সেনাবাহিনীর একজন জেনারেলকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এক অডিওতে রুশ সেনাবাহিনীর কর্মকর্তা মেজর জেনারেল ইভান পোপভকে এমন কথা বলতে শোনা গেছে।

অডিওটি গত বুধবার মেসেজিং অ্যাপ টেলিগ্রামে পোস্ট করা হয়। তবে অডিওটির সত্যতা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স।

এনবিসি নিউজের তথ্যানুযায়ী, অডিওটি টেলিগ্রামে পোস্ট করেছেন রুশ আইনপ্রণেতা আন্দ্রে গুরুলেভ। তিনি রাশিয়ার বৃহত্তম রাজনৈতিক দল ইউনাইটেড রাশিয়ার সদস্য। গুরুলেভ একসময় রাশিয়ার সাউদার্ন মিলিটারি কমান্ডের ডেপুটি কমান্ডার ছিলেন। তিনি কীভাবে অডিওটি পেয়েছেন, তা বলেননি।
অডিওবার্তাটি দৃশ্যত রুশ সেনাদের উদ্দেশে দেওয়া বলে মনে হয়। এতে মেজর জেনারেল ইভান বলেন, সত্য বলায় তাকে কমান্ডারের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

ইভান ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় জাপোরিঝিয়া অঞ্চলে রুশ সেনাদের নেতৃত্বে ছিলেন। রাশিয়ার ৫৮তম কম্বাইন্ড আর্মড আর্মির নেতৃত্বে ছিলেন তিনি।

ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী রুশ প্রতিষ্ঠান ভাগনারের বিদ্রোহ প্রশমিত হওয়ার কয়েক সপ্তাহের মাথায় এই তথ্য সামনে এলো। ব্যর্থ বিদ্রোহের পর ভাগনারের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। ইউক্রেন যুদ্ধের গতিপথও অনিশ্চিত। রাশিয়ার হয়ে ইউক্রেন যুদ্ধে অংশ নিয়েছিল ভাগনার।

অডিওতে মেজর জেনারেল ইভান বলেন, তিনি ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি নিয়ে সঠিক কথা বলেছিলেন। তিনি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছিলেন। আর তা হলো— আধুনিক যুদ্ধের ট্র্যাজেডি। এই ট্র্যাজেডির মূলে রয়েছে পালটা হামলা ও পুনরুদ্ধার তৎপরতার অনুপস্থিতি, শত্রুর গোলায় রুশ সেনাদের ব্যাপক হতাহত হওয়ার বিষয়টি।

রয়টার্সের তথ্যমতে, মেজর জেনারেল ইভান অডিওতে বলেছেন, ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার শীর্ষ সামরিক কর্তাদের ব্যর্থতা রুশ সেনাদের পিঠে ছুরিকাঘাত করছে।

অডিওটির বিষয়ে তাৎক্ষণিকভাবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কোনো মন্তব্য পাওয়া যায়নি।