• আজ ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

| নিউজ রুম এডিটর ৬:৩১ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৮, ২০২৪ জাতীয়, বাংলাদেশ, লিড নিউজ

 

অবরুদ্ধ গাজা উপত্যকায় যা ঘটছে তা গণহত্যা। শনিবার (১৭ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অবস্থানকালে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

ফিলিস্তিনে হামলা বন্ধের আহ্বান জানিয়ে বার্তা সংস্থাটিকে দেওয়া এক সাক্ষাৎকারে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ যেকোনও ধরনের গণহত্যার বিপক্ষে। গাজায় যা ঘটছে তা গণহত্যা। আমরা এর নিন্দা জানাই।

৬০তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনের ফাঁকে তিনি আরও বলেন, ফিলিস্তিনিদের বেঁচে থাকার এবং নিজস্ব রাষ্ট্রের অধিকার রয়েছে। তাই ফিলিস্তিনিদের সাহায্য করা উচিত।

ফিলিস্তিনের সীমানা নিয়ে ১৯৬৭ সালের জাতিসংঘের প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, গাজায় বেসামরিক মানুষদের ওপর নিপীড়ন বন্ধে বিশ্বকে এগিয়ে আসতে হবে।

অবরুদ্ধ গাজা উপত্যকার মানুষজনের জন্য বাংলাদেশ সহায়তা পাঠিয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিশ্ববাসীকে ‘ক্ষতিগ্রস্ত শিশু, নারী ও ফিলিস্তিনের জনগণকে’ সমর্থন ও সাহায্য করতে হবে।

ফিলিস্তিনি জনগণের নিজস্ব রাষ্ট্রের বিষয়ে জোর দিয়ে শেখ হাসিনা বলেন, দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য জাতিসংঘের প্রস্তাব বাস্তবায়ন করা উচিত।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলকে আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার জন্য অভিযুক্ত করা হয়েছে। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে বলেছেন আদালত। তাছাড়া গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নির্দেশ দিয়েছেন।