• আজ ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশকে ৯০ কোটি মার্কিন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

| নিউজ রুম এডিটর ৭:৩৬ অপরাহ্ণ | জুন ২২, ২০২৪ জাতীয়, বাংলাদেশ, লিড নিউজ

বাংলাদেশের জলবায়ু সহনশীল প্রবৃদ্ধি নিশ্চিত করতে নতুন করে ৯০ কোটি মার্কিন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক।

শুক্রবার (২১ জুন) আন্তর্জাতিক দাতা সংস্থাটির বোর্ড অব এক্সিকিউটিভ ডিরেক্টরস এই সহায়তার অনুমোদন দিয়েছে।

শনিবার (২২ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংক জানিয়েছে, বাংলাদেশের রাজস্ব ও আর্থিক খাতের নীতিমালা জোরদার করতে এবং নগর অবকাঠামো উন্নয়ন ব্যবস্থাপনায় ৯০০ মিলিয়ন (৯০ কোটি) মার্কিন ডলার দেয়া হবে, যাতে টেকসই ও জলবায়ু সহনশীল প্রবৃদ্ধি নিশ্চিত করা যায়।

বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি আব্দুলাই সেখ বলেন, ‘জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য অর্থনৈতিক ধাক্কা সামলে টেকসই প্রবৃদ্ধি অর্জন ও সক্ষমতা জোরদার করতে বিভিন্ন ক্ষেত্রে বড় ধরনের সংস্কার বাংলাদেশের জন্য সহায়ক হবে।’

‘উচ্চ মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জনে নতুন এই অর্থনৈতিক কার্যক্রম দুটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে যেমন অর্থনৈতিক খাত ও নগর ব্যবস্থাপনা খাতে বাংলাদেশকে সহায়তা করবে’, যোগ করেন তিনি।

রাজস্ব ও অর্থনৈতিক খাতের সংস্কারে সহায়তা করতে দ্য সেকেন্ড রিকভারি অ্যান্ড রেজিলিয়েন্স ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট বাংলাদেশকে টেকসই উন্নয়ন ত্বরান্বিত করার পাশিপাশি জলবায়ু পরিবর্তনসহ ভবিষ্যতে বিভিন্ন অর্থনৈতিক ধাক্কা সামলাতে সহায়তা করবে।

বিশ্বব্যাংক জানিয়েছে, নতুন এই কর্মসূচি বাণিজ্যিক কর থেকে ভোক্তা ও আয়করের দিকে যাওয়ার ক্ষেত্রে বড় ধরনের সহায়ক হবে। এতে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে প্রতিযোগিতা বাড়াতে ও প্রস্তুতি নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ বার্নার্ড হ্যাভেন বলেন, যারা আনুষ্ঠানিক ব্যাংকিং ব্যবস্থার বাইরে আছেন, অর্থনীতিতে তাদের প্রবেশ সহজবোধ্য করতে এবং বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের জন্য একটি ভালো ও কার্যকর অর্থনৈতিক খাত গুরুত্বপূর্ণ। আর্থিক খাতকে শক্তিশালী করতে বাংলাদেশ একটি নতুন আইনি কাঠামো নিয়েছে এবং বাহ্যিক ভারসাম্যহীনতা দূর করতে সামষ্টিক অর্থনৈতিক সংস্কারেও জোরালো পদক্ষেপ গ্রহণ করেছে।