• আজ ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসে যে প্রস্তাব দিল জাসদ

| নিউজ রুম এডিটর ৭:২০ অপরাহ্ণ | ডিসেম্বর ২২, ২০২১ জাতীয়, হেডার স্ক্রল

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশ নিয়ে সার্চ কমিটি গঠনের মাধ্যমে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের প্রস্তাব দিয়েছে হাসানুল হক ইনুর জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ৷

নতুন ইসি গঠনে দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে তাদের মতামত নেওয়ার অংশ হিসেবে ইনুর জাসদ রাষ্ট্রপতির আমন্ত্রণ পায়।

বুধবার বিকাল সাড়ে ৩টার পর বঙ্গভবনে যান জাসদের ৬ সদস্যের প্রতিনিধি দল। সেখানে রাষ্ট্রপতিতে এই প্রস্তাব দেন জাসদ নেতারা।

ইনু ছাড়া প্রতিনিধি দলে আরও যারা ছিলেন, তারা হলেন- জাসদের সাধারণ সম্পাদক শিরীন আক্তার, কার্যকরী সভাপতি অ্যাডভোকেট রবিউল আলম, স্থায়ী কমিটির সদস্য মীর হোসাইন আখতার, মোশাররফ হোসেন ও রেজাউল করিম তানসেন।

বিকাল সোয়া ৫টায় জাসদ নেতারা বঙ্গভবন থেকে বের হয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় আমরা সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দিয়েছি। আমরা সার্চ কমিটিতে একজন নারী ও একজন অধ্যাপককে রাখার প্রস্তাব দিয়েছি। তবে কোনো নাম প্রস্তাব করিনি।

ইনু বলেন, আমরা বলেছি- সংবিধানের নির্দেশ অনুসারে একটা আইনি কাঠামো না থাকায় তুলনামূলকভাবে একটি সার্চ কমিটির মধ্য দিয়ে নির্বাচন কমিশন গঠন ভালো উদ্যোগ। আমরা আরও বলেছি, নির্বাচন কমিশন গঠন নিয়ে পাঁচ বছর পরপর যে বিব্রতকর অবস্থা হয় তার স্থায়ী সমাধানের জন্য রাষ্ট্রপতি যেন ভূমিকা নেন। ভবিষ্যতে একটি আইনি কাঠামো গ্রহণ করার জন্য উনি যেন সরকারকে উপযুক্ত পরামর্শ ও দিকনির্দেশনা দেন।

তিনি বলেন, ‘আমরা বলেছি, সার্চ কমিটি সাংবিধানিক সংস্থা থেকে হওয়াই বাঞ্ছনীয়। আমরা সেখানে পরিষ্কার বলেছি- আপিল বিভাগের বিচারপতি, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, সরকারি কর্ম কমিশনের প্রধানসহ সার্চ কমিটি গঠন করার জন্য। এ জন্য আমরা জাসদের পক্ষ থেকে কোনো নাম প্রস্তাব করাটা সমীচীন মনে করিনি।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে