• আজ ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সব নাম প্রকাশের অনুরোধ বিশিষ্টজনদের

| নিউজ রুম এডিটর ৮:২৪ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১২, ২০২২ জাতীয়, বাংলাদেশ, লিড নিউজ

নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগের জন্য সার্চ (অনুসন্ধান) কমিটির কাছে যেসব নাম এসেছে, সেগুলো প্রকাশ করার অনুরোধ করেছেন বিশিষ্টজনেরা। পাশাপাশি সার্চ কমিটি নতুন সিইসি ও নির্বাচন কমিশনার হিসেবে যাদের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবে, তাদের নামও গণমাধ্যমে প্রকাশ করতে বলেছেন বিশিষ্টজনেরা। সার্চ কমিটির পক্ষ থেকে নাম প্রকাশের বিষয়ে আশ্বস্ত করা হয়েছে তাদের।

শনিবার সুপ্রিম কোর্টের কনফারেন্স লাউঞ্জে বিশিষ্টজনদের সঙ্গে দুই দফা বৈঠক করেছে সার্চ কমিটি। আগামীকাল (রোববার) বিশিষ্টজন ও পেশাজীবীদের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি। ইতোমধ্যে ৬০ জনের বেশি বিশিষ্ট নাগরিক ও পেশাজীবীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আজ (শনিবার) প্রথম দফার বৈঠক হয় বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এরপর দ্বিতীয় দফায় বৈঠক শুরু হয়। বৈঠক শেষে কয়েকজন বিশিষ্টজন কথা বলেন গণমাধ্যমের সঙ্গে।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সম্প্রতি আইন পাশ করেছে জাতীয় সংসদ। আইনে বর্ণিত যোগ্যতা অনুযায়ী ব্যক্তিদের দিয়ে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির নির্দেশনায় গত ৫ ফেব্রুয়ারি অনুসন্ধান (সার্চ) কমিটি গঠন হয়েছে। কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান। ছয় সদস্যের এ কমিটি ইতোমধ্যে দুদফা বৈঠক করেছে।

তারই ধারাবাহিকতায় সার্চ কমিটি আজ (১২ ফেব্রুয়ারি) বিশিষ্টজনদের সঙ্গে দুদফা বৈঠক করল। তৃতীয় দফা বৈঠক হবে রোববার। আইন অনুযায়ী সার্চ কমিটির হাতে ১৫ কার্যদিবস সময় আছে। এ হিসাবে ২৭ ফেব্রুয়ারির মধ্যে নাম প্রস্তাবের সময় আছে। তবে এর আগেই সব প্রক্রিয়া শেষ করে রাষ্ট্রপতির কাছে নাম প্রস্তাব করা সম্ভব হবে বলে জানিয়েছেন কমিটি সংশ্লিষ্টরা।