• আজ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জেলা প্রশাসনের কার্যালয় পারসা থেকে জন্মের ভিত্তিতে ৯৭৫ জন নাগরিকত্ব পেয়েছেন

| নিউজ রুম এডিটর ১২:২৯ অপরাহ্ণ | জুলাই ৬, ২০২৩ আন্তর্জাতিক

নেপাল প্রতিনিধি :নেপাল,পারসা জেলা প্রশাসন কার্যালয় থেকে জন্মভিত্তিক বনসাজ নাগরিকত্ব বিতরণ শুরু হয়েছে ১০ জুন থেকে মঙ্গলবার পর্যন্ত ৯৭৫ জন বনসাজ নাগরিকত্ব পেয়েছেন।

২০৬৩ সালে নেপালি নাগরিকত্ব পাওয়া ভারতীয়দের প্রাপ্তবয়স্ক শিশুরা ১০ জুন থেকে নেপালি নাগরিকত্ব পাচ্ছে।

জেলা প্রশাসন অফিস পারসার সহকারী প্রধান জেলা আধিকারিক ভীমকান্ত পাউডেলের মতে, বর্তমানে টোকেন সিস্টেমের ভিত্তিতে নাগরিকত্ব বিতরণ করা হচ্ছে।

“নাগরিকত্ব পেতে আসা মানুষের সংখ্যা বৃদ্ধির পর, ১০ জুনের প্রথম দিন বাদে, টোকেন সিস্টেমের মাধ্যমে নাগরিকত্ব বিতরণ করা হচ্ছে,” তিনি বলেছিলেন। তিনি আরও বলেন, যারা টোকেন পদ্ধতিতে আসেননি তাদের নাগরিকত্ব বিতরণ করা হয়নি। তিনি বলেন, সম্প্রতি দৈনিক প্রায় ৭০ থেকে ১০০ জনকে নাগরিকত্ব দেওয়া হচ্ছে।

এছাড়াও বীরগঞ্জ মেট্রোপলিটন পৌরসভার ১, ২, ৭ ও ১৬ নম্বর ওয়ার্ডে নাগরিকত্বের সুপারিশের জন্য প্রচুর ভিড় ছিল বলে জানা গেছে। মায়ের নামে নাগরিকত্ব বিতরণের প্রক্রিয়া শুরু হয়নি।

জেলা প্রশাসন অফিস পারসার সহকারী প্রধান জেলা আধিকারিক পাউডেল জানান, মায়ের নামে নাগরিকত্ব বিতরণের প্রক্রিয়া তাৎক্ষণিকভাবে শুরু হয়নি। তিনি জানিয়েছিলেন যে ৬০০০ টি অনলাইন আবেদনের মধ্যে মাত্র এক ডজন তাদের মায়ের নামে নাগরিকত্বের জন্য আবেদন করেছেন।

তিনি বলেন, নাগরিকত্ব পাওয়ার কোনো সময়সীমা নেই এবং যারাই প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে টোকেন পদ্ধতিতে আসবেন তারাই নাগরিকত্ব পাবেন। নাগরিকত্ব পেতে সকাল ১০টা থেকে অফিসে আসা মানুষের উপচে পড়া ভিড়। সাপ্রাজিয়া পাউডেল বলেন, অফিসটি বর্তমানে নাগরিকত্ব বিতরণকে অগ্রাধিকার দিচ্ছে।