• আজ ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

‘মুসলমানদের পূর্বপুরুষ ভগবান, কাবার সামনে তাদের মাথা নত করা উচিত না’

| নিউজ রুম এডিটর ৬:৪৫ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২৪, ২০২১ আন্তর্জাতিক, ভারত

ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কট্টোর হিন্দুত্ববাদী মন্তব্য নিয়ে বিতর্ক উঠেছে আগেও। তবে এবারে তার সরকারেরই এক মন্ত্রীর বিতর্কিত মন্তব্য নিয়ে রাজ্যে শুরু হয়েছে শোরগোল।

আনন্দবাজার পত্রিকার তথ্য বলছে, উত্তরপ্রদেশের বালিয়ায় রাজ্যের সংসদ বিষয়ক মন্ত্রী আনন্দস্বরূপ শুক্ল বলেছেন, ভারতীয় মুসলমানদের ভগবান রাম, কৃষ্ণ, শিবের থেকেই উৎপত্তি। তাদের পূর্বপুরুষ এই ভগবানরা। তাই কাবার দিকে না তাকিয়ে ভারতীয় মুসলমানদের ভারতীয় সংস্কৃতি ও সভ্যতার দিকে নত মস্তকে দাঁড়ানো উচিত।

তার অভিযোগ, ভারতের কিছু কিছু মানুষের ইসলামিক পৃথিবী গড়ার প্রতি সমর্থন আছে। পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন মানুষের এমন মানসিকতা দেখা যাচ্ছে। কিন্তু সে সব কিছুকে ছাড়িয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও নরেন্দ্র মোদি হিন্দুত্বের পতাকা সবার উপরে তুলেছেন। তাই ভারতীয় সংস্কৃতি ইসলামিক পৃথিবী গড়ার ভাবনাকে ধ্বংস করবে।

বালিয়ার সভা থেকে আনন্দস্বরূপ শুক্ল সমাজবাদী পার্টিকে সরাসরি জঙ্গিদের সমর্থক বলে অভিযোগ করেন। তার মতে, সমাজবাদী পার্টির সাংসদ সইফুর রহমান তালিবানের সমর্থক। সভা থেকে তিনি নিন্দা করে আসাদুদ্দিন ওয়াইসিরও।

মন্ত্রী পর্যায়ের ব্যক্তিত্বের মুখে এমন মন্তব্যে হতচকিত উত্তরপ্রদেশের মুসলমানরা। তবে যোগী সরকারের কট্টোর হিন্দুত্ববাদী সদস্যরা এর আগেও ধর্ম নিয়ে এমন বিদ্বেষমূলক মন্তব্য করেছেন। যা নিয়ে ব্যাপক বিতর্কও সৃষ্টি হয়েছে, এবারও তার ব্যাতিক্রম হয়নি।

পিএন/জেটএস


করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে